অসমের ক্ষোভ প্রশমনে আসরে নামলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দিলেন বিশেষ বার্তা

0

নয়াদিল্লি: নাগরিকত্ব (সংশোধনী) বিলের প্রতিবাদে অসম উত্তপ্ত। অনেক জায়গায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। এই অবস্থায় সে রাজ্যের বাসিন্দাদের ক্ষোভ প্রশমনের চেষ্টা করলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অহমিয়া ভাষায় টুইট করে মোদীর বিশেষ বার্তা, “আপনাদের আশঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।”

লোকসভার পর রাজ্যসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। বিলটি কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদন পাওয়ার পর থেকে জ্বলতে শুরু করে উত্তর পূর্ব। বিশেষ করে অসম ও ত্রিপুরার একাংশ।

রাজ্যসভায় বিল পাসের পর সেই বিক্ষোভে পড়েছে ঘৃতাহুতি। এমন প্রতিকূল পরিস্থিতিতে আসরে নেমে সামাল দেওয়ার চেষ্টা করলেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সকালে টুইট করেন, ”অসমের ভাই ও বোনেদের আমি আশ্বাস দিচ্ছি, সিএবির জন্য আপনারা আশঙ্কিত হবেন না। আপনাদের অধিকার, পরিচয় ও সংস্কৃতির উপরে কোনো প্রভাব পড়বে না। বরং তা আরও শ্রীবৃদ্ধি লাভ করবে।” 

আরও পড়ুন নাগরিকত্ব (সংশোধনী) বিলের ব্যাপারে সেনার ভূমিকা নিয়ে প্রতিক্রিয়া দিল কংগ্রেস

বুধবার রাজ্যসভায় ১২৫-১০৫ ভোটে পাশ হয়ে যায় নাগরিকত্ব (সংশোধনী) বিল। বিলটি রাজ্যসভায় পাশ হবে, এই আশঙ্কা করেই বুধবার সকাল থেকেই উত্তপ্ত ছিল গুয়াহাটি। সন্ধ্যার পর জারি করা হয় কার্ফু।  

কিন্তু কার্ফু উপেক্ষা করেই বিক্ষোভ দেখাতে থাকেন সাধারণ মানুষ। আক্রমণের লক্ষ্যবস্তু হয়ে ওঠে বিজেপি আর আরএসএসের কার্যালয়গুলি। পুলিশ বরার বুলেট আর কাঁদানে গ্যাস ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলেও, তাতে বিশেষ লাভ হয়নি।

এ দিন সকালেই অসমের বিভিন্ন শহর থেকে বিক্ষিপ্ত হিংসার খবর আসছে। পরিস্থিতি সামাল দিতে অসমে সেনা ও আধাসেনার বিশেষ দল পাঠানো হয়েছে। এমনকি কাশ্মীর থেকে নিরাপত্তাবাহিনী কমিয়ে তা অসমে পাঠানো হয়েছে। এ দিন সকাল থেকেই গুয়াহাটির বিভিন্ন রাস্তায় ফ্ল্যাগমার্চ করছে সেনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.