শীতকালীন অধিবেশন শুরুর আগে বিশেষ আবেদন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

0

নয়াদিল্লি: শীতকালীন অধিবেশনে ‘সব বিষয়ে খোলামেলা আলোচনার’ আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার সংসদে শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। তার আগে সাংবাদিকের সামনে আসন্ন অধিবেশন সম্পর্কে নিজের বক্তব্য রাখেন মোদী। সেখানে তিনি বলেন, “দুর্দান্ত যুক্তিতর্ক হোক, আমরা এটাই চাই। আমরা চাই সব দল সক্রিয় ভাবে এই যুক্তিতর্কে অংশগ্রহণ করুক।”

রাজ্যসভার ইতিহাসে এটি আড়াইশোতম অধিবেশন। তাই মোদী বলেন, “২০১৯-এর শেষ অধিবেশন এটি। সেই সঙ্গে এটি রাজ্যসভার আড়াইশোতম অধিবেশন। অধিবেশন চলাকালীনই আগামী ২৬ নভেম্বর আমরা সংবিধান দিবস পালন করব, যে দিন আমাদের সংবিধায়ন ৭০ বছরে পদার্পণ করবে।”

আরও পড়ুন গগৈ জমানা শেষ, শপথ নতুন প্রধান বিচারপতির

প্রধানমন্ত্রী বলেন, “সব সাংসদ এই অধিবেশনে সমান সক্রিয়তার সঙ্গে অংশ নিন।” জনকল্যাণমূলক এবং উন্নয়নমূলক কাজের ব্যাপারে এই অধিবেশনে আলোচনা হবে।”

অন্য দিকে কংগ্রেস সাংসদ তথা লোকসভায় কংগ্রেসের নেতা অধীররঞ্জন চৌধুরী বলেন, “বিরোধীদেরও নিজের বক্তব্য পেশ করার সুযোগ কেন্দ্রের শাসক এবং তার সহযোগী দলগুলি যাতে করে, সেই ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছে আমরা আবেদন জানাচ্ছি।”

উল্লেখ্য, গত অধিবেশনটি রেকর্ড সংখ্যক দিন চললেও, সেখানে বেশ কিছু বিতর্কিত কিন্তু ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করেছিল কেন্দ্র। যার মধ্যে অন্যতম ছিল কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া।

এই অধিবেশনেও এমনই কিছু বিতর্কিত বিল পাশ করানোর চেষ্টা করতে পারে শাসক দল, যার মধ্যে অন্যতম নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিল পাশ করানো হলে উত্তরপূর্ব ভারতে তীব্র বিক্ষোভ-প্রতিবাদ হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.