ডোপ পরীক্ষায় ব্যর্থ কুস্তিগির নরসিংহ, রিও অনিশ্চিত

0

খবর অনলাইন: যাঁর রিও অলিম্পিক্সে যাওয়া নিয়ে এত হইচই ফেলে দিয়েছিলেন সুশীল কুমার, সেই নরসিংহ যাদবের যাওয়া অনিশ্চিত হয়ে পড়ল। কারণ ডোপ পরীক্ষায় ব্যর্থতা।

ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (নাডা) প্রথম দিকে এড়িয়ে গেলেও পরে খবরের সত্যতা স্বীকার করে জানিয়েছে, “নরসিংহ নিষিদ্ধ স্টেরয়েড নিয়েছেন।” নাডার ডিরেক্টর জেনারেল নবীন আগরওয়ালও জানিয়েছেন, “নরসিংহের দ্বিতীয় নমুনাও পজিটিভ হয়েছে।” নরসিংহের দ্বিতীয় নমুনা যখন খোলা হয় তখন তিনি সেখানে উপস্থিত ছিলেন বলে নাডা প্রধান জানান।

কুস্তিগিরদের একটি আমন্ত্রণী আসর বসেছিল স্পেনে। সেখানে যাওয়ার আগে গত ৫ জুলাই নরসিংহ যাদব তাঁর রক্তের প্রথম নমুনাটি দিয়ে যান। সেই নমুনা পজিটিভ আসায় তাঁকে দ্বিতীয় বার নমুনা দিতে বলা হয়। সেই নমুনাতেও নিষিদ্ধ স্টেরয়েড মিলেছে। নাডার ডিজি রবিবার জানান, “গতকাল নরসিংহ ডিসিপ্লিনারি প্যানেলের সামনে হাজির হন। প্যানেল আরও কিছু রিপোর্ট চেয়েছে। আমরা আশা করি প্যানেল এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেবে।”

তা হলে কি ৭৪ কেজি ফ্রিস্টাইল বিভাগের কুস্তিগির নরসিংহ যাদব রিও যেতে পারবেন না ? এ নিয়ে এখনই নিশ্চিত করে কিছু বলতে চাননি নাডার ডিজি। তিনি শুধু বলেন, “আমরা গোটা প্রক্রিয়াটা যত তাড়াতাড়ি সম্ভব শেষ করব।”

ভারতের কুস্তি ফেডারেশনের এক কর্মকর্তা পরিচয় গোপন রাখার শর্তে নরসিংহের খবরটির সত্যতা স্বীকার করেন। তিনি বলেন, “আমি গতকাল রাতেই খবরটি পাই। এ মাসের গোড়ায় স্পেনে কুস্তিগিরদের আমন্ত্রণী আসরে যাওয়ার আগে নরসিংহ যে নমুনা দিয়ে গিয়েছিলেন তাতে অসঙ্গতি আছে। আজ রবিবার ছুটির দিন। নাডা থেকে আমরা এ ব্যাপারে এখনও কোনও সরকারি বার্তা পাইনি। আগামী কাল সোমবার পুরো বিষয়টা পরিষ্কার হবে। আবার পরীক্ষা হবে এবং আমরা স্থিরনিশ্চিত নরসিংহ নির্দোষ প্রমাণিত হবেন।”

কিন্তু যথারীতি সবাই সব কিছু জেনে ফেললেও, ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এখনও অন্ধকারে। আইওএ-র সেক্রেটারি রাজীব মেহতা জানান, নরসিংহের ব্যাপারে নাডা, ওয়াডা এমনকি ডব্লিউএফআই, কারওর কাছ থেকেই কিছু জানতে পারিনি। অলিম্পিক্সের সাংগঠনিক কমিটি আইওএ-র সঙ্গে যোগাযোগ রেখে চলেছে।

যা-ই হোক, নরসিংহের এই খবরে কিন্তু দেশের কুস্তি-মহলে অবিশ্বাসের ছায়া। বাতাসে ভেসে বেড়াচ্ছে ষড়যন্ত্রের তত্ত্বও। কুস্তি ফেডারেশনের অনেকেরই সন্দেহ, অলিম্পিক্সে দু’ বার পদকজয়ী  ‘সুশীল কুমারের শুভাকাঙ্ক্ষীদের’ অন্তর্ঘাতেই এই কাণ্ড ঘটেছে। নরসিংহের উপর ভরসা অনেক। এই মুহূর্তে তাঁর মতো এক জন কুস্তিগির নিষিদ্ধ ওষুধ নেওয়ার মতো বোকামি করবেন বলে মনে করেন না এক কুস্তি-কোচ। তিনি বলেন, “গত দশ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে নরসিংহ নিজেকে পরিচ্ছন্ন কুস্তিগির হিসাবে প্রমাণ করেছেন। আর স্পেনের টুর্নামেন্ট ছিল একেবারেই গুরুত্বহীন। তা হলে তার জন্য তিনি ডোপ করবেন কেন ? এখানেই সন্দেহটা দানা বাঁধছে। আশা করা যায় রিও-র জন্য চূড়ান্ত প্রশিক্ষণ শিবিরে যাওয়ার আগে নরসিংহ ক্লিন চিট নিয়ে বেরিয়ে আসবেন।”

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন