নয়াদিল্লি : বাস, মেট্রো, ট্রেন, অটোর মতো এ বার এয়ার ইন্ডিয়াও মহিলাদের জন্য ‘সিট’ সংরক্ষণের পথে হাঁটল। বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ জানায়, ‘ডোমেস্টিক’ বিমানে ছ’জন মহিলার জন্য এই সংরক্ষণ ব্যবস্থা চালু হতে চলেছে। ১৮ জানুয়ারি থেকে তা পুরোদমে কার্যকর করা হবে। একা সফররত মহিলাদের কথা ভেবেই এই ব্যবস্থা করা হচ্ছে। শুধু দেশ নয়, গোটা বিশ্বে এমন ব্যবস্থা প্রথম।

সংস্থার রেভিনিউ ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার মীনাক্ষি মালিক জানান, মহিলা যাত্রীদের বিমানে যাত্রার সময় স্বাচ্ছন্দ্য বৃদ্ধি করতে এই চিন্তাভাবনা করা হয়েছে। এর জন্য কোনো রকম অতিরিক্ত মাশুল দিতে হবে না। ‘ইকোনমি ক্লাস’-এর সামনের দিকের তৃতীয় সারির ছ’টি আসন সরংরক্ষণ করা থাকছে। এই সুবিধে পাওয়া যাবে প্রত্যেক বিমানেই।   

সূত্রের খবর, এই সংরক্ষণ যদিও লিঙ্গ বৈষম্যের কথা মনে করিয়ে দিচ্ছে, কিন্তু বিগত দিনের কয়েকটি ঘটনার পরিপ্রেক্ষিতে এই ব্যবস্থা আনা হয়েছে বিমানে। উল্লেখ্য, কিছু দিন আগে এয়ার ইন্ডিয়ার মুম্বই-নিউইয়র্ক বিমানে ‘বিজনেস ক্লাস’-এর এক যাত্রী মহিলার পাশে বসে যাওয়ার জন্য ইকোনমি ক্লাসের আসনে বসতেও দ্বিধা করেননি। তার ওপর সেই সময় ও-ই মহিলা উড়ানে ঘুমিয়ে পড়েছিলেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here