মুখ্যমন্ত্রীর পাঠানো দূতের হাতে লেবুর সরবত খেয়ে অনশন তুললেন মেধা পাটকর

0
Medha Patkar

ওয়েবডেস্ক: মধ্যপ্রদশের মুখ্যমন্ত্রী কমল নাথের পাঠানো দূতের হাতে লেবুর সরবত খেয়ে অনশন ভঙ্গ করে নিলেন নর্মদা বাঁচাও আন্দোলনের নেত্রী মেধা পাটকর। গত ২৫ আগস্ট থেকে তিনি এবং তাঁর সমর্থকরা সর্দার সরোবর প্রকল্পের বিরোধিতা করে অনশনে বসেছিলেন।

গত মাসেই মেধা পাটকর-সহ পাঁচ জনকে অনশন মঞ্চ থেকে তুলে নিয়ে যায় পুলিশ। ধরের চিকালদায়, সর্দার সরোবর প্রজেক্ট (এসএসপি) এলাকার বেআইনি দখলদারদের পুনর্বাসনের দাবিতে অনশনে বসেছিলেন মেধা। চিকালদার একটি গ্রাম থেকেই তাঁকে তুলে নিয়ে যায় পুলিশের বড়ো একটি বাহিনী।

গত সোমবার রাতে বারওয়ানি জেলার ছোটা বেজ-দায় পৌঁছান কমল নাথের দূত তথা রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব এস সি বেহার। তিনি মুখ্যমন্ত্রীর বার্তা মেধার কাছে পৌঁছে দেওয়ার পর আনুষ্ঠানিক ভাবে অনশন তুলে নেওয়া হয়।

সরকারি জনসংযোগ দফতর সূত্রে জানানো হয়, চার মহিলা-সহ ছ’জন অনশন ভঙ্গ করেছেন। বেহার মেধাকে জানিয়েছেন, সর্দার সরোবর প্রকল্পের জলে যাতে মধ্যপ্রদেশের বিস্তীর্ণ এলাকার মানুষকে কোনো রকমের ক্ষতির সম্মুখীন না হতে হয়, তার যাবতীয় উদ্যোগ নেবে মধ্যপ্রদেশ সরকার। সে ক্ষেত্রে প্রকল্প থেকে পশ্চাৎ-প্রবাহিত জলের উচ্চতা ব্যবস্থাপনায় কার্যকরী উদ্যোগ নেওয়া হবে।

[ আরও পড়ুন: রিয়েল এস্টেট শিল্পকে অক্সিজেন জোগাতে বড়সড়ো ঘোষণা করতে পারে কেন্দ্র ]

জানা গিয়েছে, আগামী ৯ সেপ্টেম্বর নর্মদা ভ্যালি ডেভেলপমেন্ট অথরিটির সঙ্গে বৈঠকে বসছেন মেধা। গুজরাতে সর্দার সরোবর বাঁধে স্লুইস গেট চেয়ে আন্দোলনের সূত্রপাত করেন মেধা। তাঁর অভিযোগ, তা না হলে মধ্যপ্রদেশের একটা বিশাল অংশের মানুষের জীবন সংকটে পড়বে। একই সঙ্গে তিনি প্রকল্পের কাজে জমিহারাদের সম্পূর্ণ পুনর্বাসনেরও দাবি তুলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.