কংগ্রেসে মিশে যেতে চলেছে গুরুত্বপূর্ণ শরিক? জল্পনা

0
rajasthan congress

ওয়েবডেস্ক: কংগ্রেসে মিশে যেতে চলেছে এনসিপি? রাহুল গান্ধীর সঙ্গে শরদ পওয়ারের দীর্ঘক্ষণ বৈঠকের পরে এমনই জল্পনা ছড়িয়েছিল। যদিও সেই জল্পনা উড়িয়ে দিয়েছে এনসিপি নেতৃত্ব।

বৃহস্পতিবার দীর্ঘক্ষণ বৈঠক হয় রাহুল গান্ধী এবং শরদ পওয়ারের মধ্যে। সেই বৈঠকের পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পওয়ার জানান, “লোকসভার ফল এবং মহারাষ্ট্রে আসন্ন বিধানসভা নির্বাচনে রণনীতি ঠিক করার জন্যই আমাদের মধ্যে দীর্ঘক্ষণ বৈঠক হয়। কংগ্রেসে মিশে যাওয়ার ব্যাপারে বৈঠকে কোনো আলোচনাই হয়নি। এগুলো সব গুজব।”

এনসিপির মুখপাত্র নওয়াব মালিক বলেন, “আমার মনে হয় এনসিপি এবং কংগ্রেস সমর্থকদের বিভ্রান্ত করে দেওয়ার জন্য এই ধরনের গুজব ছড়ানো হচ্ছে।” যদিও মহারাষ্ট্রে কংগ্রেসের একাংশ মনে করছে, এনসিপি যদি সত্যি কংগ্রেসে মিশে যায় তা হলে তাদের লাভ বেশি।

আরও পড়ুন মনিরুল বিতর্ক চলছেই, এ বার বিস্ফোরক মন্তব্য আরএসএস নেতার

এর কারণ, এ রকম ঘটনা ঘটলে কংগ্রেসের সাংসদ সংখ্যা ৫২ থেকে বেড়ে ৫৭ হবে। ফলে লোকসভায় বিরোধী দলের মর্যাদা পেতে কোনো সমস্যা থাকবে না। অন্য দিকে রাজ্যসভায় বিরোধী দলনেতার পদটি শরদ পওয়ারকে দিতে পারে কংগ্রেস। কিন্তু সে ক্ষেত্রে এনসিপির স্বাধীন অস্তিত্ব থাকবে না।

১৯৮৩ সালে কংগ্রেস থেকে বেরিয়ে কংগ্রেস সোশ্যালিস্ট দল তৈরি করেন শরদ পওয়ার। তার পর ১৯৮৬ সালে আবার কংগ্রেসে ফিরে আসেন তিনি। এর ১৩ বছর পর কংগ্রেস থেকে পাকাপাকি বেরিয়ে গিয়ে এনসিপি তৈরি করেন পওয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here