পাসপোর্ট জমা দিয়ে ভারতীয় নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি

0

ওয়েবডেস্ক: পাসপোর্ট জমা দিয়ে ভারতের নাগরিকত্ব ছেড়ে দিলেন আর্থিক তছরুপে অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসি। শনিবার অ্যান্টিগার ভারতীয় দূতাবাসে গিয়ে নিজের পাসপোর্টটি জমা দিয়ে দেন তিনি। তাঁর নতুন ঠিকানা – অ্যান্টিগার জোলি হারবার। ভারতে প্রত্যর্পণ এড়াতেই এই সিদ্ধান্ত অভিযুক্ত হিরে ব্যবসায়ীর, এমনই ধারণা বিশেষজ্ঞ মহলে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাংকের কেলেঙ্কারিতে অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসি এবং তাঁর ভাইপো নীরব মোদী। ভুয়ো নথিপত্র দেখিয়ে বিভিন্ন ব্যাঙ্ক থেকে হাজার কোটি টাকা ঋণ নিয়েছিলেন দুই ব্যবসায়ী। শোধ না করায় বাড়তেই থাকে ঋণের বোঝা। শেষ পর্যন্ত যা বড়োসড়ো আর্থিক কেলেঙ্কারি হয়ে ওঠে।

আরও পড়ুন শুধুই কি সংগঠনকে জোরদার করা, না কি মোদীর ব্রিগেড বাতিল হওয়ার পেছনে রয়েছে অন্য কারণ?

এই পরিস্থিতিতে দু’জনেই ভিন দেশে পালিয়ে আশ্রয় নেন। মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসার নাম করে মেহুল চোকসি ঘাঁটি গাড়েন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ অ্যান্টিগাতে। ঘটনার সপ্তাহদুয়েক পর আর্থিক কেলেঙ্কারির তদন্তভার নেওয়ার পর এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবং সিবিআই তাঁদের দেশে এনে জেরার পরিকল্পনা করে। কিন্তু প্রত্যর্পণ ছাড়া তা সম্ভব নয়। সিবিআইয়ের অনুরোধে গত ডিসেম্বরে ইন্টারপোল মেহুল চোকসির বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করে। অ্যান্টিগার আদালতে প্রত্যর্পণ মামলা দায়ের করা হয়। ভারত এবং অ্যান্টিগার মধ্যে প্রত্যর্পণ চুক্তি নেই। তাই চোকসিকে ফেরত পেতে আলাদা করে মামলার পথে হাঁটে বিদেশমন্ত্রক।

এই অবস্থায় ভারতীয় নাগরিকত্ব ছাড়লেন চোকসি। অনেকেই মনে করছেন, ভারত এবং অ্যান্টিগার মধ্যে প্রত্যর্পণ চুক্তি স্বাক্ষরিত হলে মেহুলকে ভারতে নিয়ে আসা হত। সেটা এড়াতেই এই কাজ করলেন তিনি। এই অবস্থায় কী ভাবে তাঁকে ভারতে নিয়ে আসা যায়, সেটাই ভারতের কাছে প্রধান মাথাব্যাথার কারণ।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here