HomeখবরদেশNEET UG 2024: 'ভয় পাওয়ার দরকার নেই, পরীক্ষা বাতিল করা ঠিক নয়',...

NEET UG 2024: ‘ভয় পাওয়ার দরকার নেই, পরীক্ষা বাতিল করা ঠিক নয়’, পরীক্ষার্থীদের অভয় সুপ্রিম কোর্টের, কী যুক্তি দিল কেন্দ্র

প্রকাশিত

নয়াদিল্লি: ডাক্তারিতে ভর্তির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট (NEET UG 2024) এবং এর ফলাফল নিয়ে বিতর্ক চলছে। এ দিকে, বৃহস্পতিবার (১৩ জুন, ২০২৪) পরীক্ষার্থীদের উদ্দেশে একটি গুরুত্বপূর্ণ মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত বলেছে, পরীক্ষার্থীদের ভয় পাওয়ার দরকার নেই।

নিট সম্পর্কিত পিটিশনের শুনানির সময় সুপ্রিম কোর্ট বলেছে, “কাউন্সেলিং চলবে এবং আমরা তা বন্ধ করছি না। যখন একটি পরীক্ষা হয়, সবকিছু পুঙ্খানুপুঙ্খ ভাবে করা হয়। এমন পরিস্থিতিতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এখনই পরীক্ষা পুরোপুরি বাতিল করা সঠিক নয়।”

অন্য দিকে, কেন্দ্রীয় সরকারের আইনজীবী বলেছেন যে শিক্ষামন্ত্রক গঠিত চার সদস্যের কমিটি দেড় হাজারেরও বেশি পরীক্ষার্থীকে পুনরায় পরীক্ষা করার পরামর্শ দিয়েছে। যদি তাঁরা আবার পরীক্ষায় অংশ না নেন, তবে গ্রেস নম্বর সরিয়ে দেওয়ার বিষয়ে বিবেচনা করা যেতে পারে।

‘ফিজিক্স ওয়ালা’র সিইও অলখ পান্ডে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)-এর বিরুদ্ধে দেড় হাজার জনেরও বেশি প্রার্থীকে যথেচ্ছভাবে গ্রেস নম্বর দেওয়ার অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন। আদালত আবদুল্লা মহাম্মদ ফয়েজ ও জে কার্তিকের পৃথকভাবে দায়ের করা দু’টি আবেদনেরও শুনানি হয়। যাতে নিট পরীক্ষার প্রক্রিয়া এবং ফলাফলের তদন্তের জন্য আদালতের তত্ত্বাবধানে বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করার অনুরোধ করা হয়েছে সুপ্রিম কোর্টকে ।

বলে রাখা ভালো, গত মঙ্গলবার (১১ জুন, ২০২৪) তথাকথিত প্রশ্নপত্র ফাঁস এবং অন্যান্য অনিয়মের পরিপ্রেক্ষিতে পুনরায় নিট ২০২৪ নেওয়ার অনুরোধ জানিয়ে কেন্দ্রীয় সরকার এবং এনটিএ-র কাছে প্রতিক্রিয়া চেয়েছিল সুপ্রিম। অনিয়ম বিতর্কের মধ্যেই জবাব দিল এনটিএ।

কী ভাবে ৬৭ জন পরীক্ষার্থী সর্বোচ্চ নম্বর পেয়েছেন, সেই প্রশ্নেরই জবাব দিয়েছেন এনটিএ-র মহানির্দেশক সুবোধকুমার সিং। সংবাদ সংস্থা পিটিআই-এর সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, “৭২০ নম্বর পেয়েছেন এমন ৬৭ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৪ জনকে পদার্থবিজ্ঞানের ‘আনসার কী’ সংশোধনের কারণে নম্বর দেওয়া হয়েছে এবং সময় নষ্ট হওয়ার কারণে ছয়জনকে নম্বর দেওয়া হয়েছে। গ্রেস পাওয়া মাত্র দুই পরীক্ষার্থী ৭১৮ এবং ৭১৯ নম্বর পেয়েছেন”।

নিট ফলাফল ২০২৪ কেলেঙ্কারি

কিছু পরীক্ষার্থীর সঠিক নম্বর না পাওয়া, ঘোষিত মার্কের অমিল এবং ওএমআর (OMR) শিটের তুলনায় গ্রেস মার্কের ধারণা এবং প্রশ্নপত্র ফাঁসের সমস্যা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে। অভিযোগ, কিছু পরীক্ষার্থী ৭১৮ এবং ৭১৯ নম্বর পেয়েছে। এই নম্বর পাওয়ার পিছনে কোনো যুক্তিসঙ্গত কারণ নেই। কারণ এই প্রবেশিকা পরীক্ষায় ১৮০টি প্রশ্ন থাকে। প্রত্যেকটির সঠিক উত্তরের জন্য ৪ (চার) নম্বর পাওয়া যায়। সেক্ষেত্রে কোনো পরীক্ষার্থী যদি সবকটি প্রশ্নের নির্ভুল উত্তর দেন, তিনি ৭২০ নম্বর পেতে পারেন। একটির জন্য কোনো উত্তর না করলে পেতে পারেন ৭১৬ নম্বর। অর্থাৎ, ৭১৯ অথবা ৭১৮ পাওয়ার কোনো যুক্তি নেই। এক্ষেত্রে যে গ্রেস মার্কের কথা বলা হচ্ছে, সেই অনুযায়ী কোনো তালিকাও প্রকাশ করা হয়নি।

পাশাপাশি, এমনটাও অভিযোগ উঠেছে, নিট ২০২৪-এর প্রশ্নপত্র অনেক জায়গায় ফাঁস হয়েছে, কিন্তু এই বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। একই সময়ে, অনেক পরীক্ষার্থী তাঁদের স্কোরকার্ডে ওএমআর শিটের তুলনায় ভিন্ন নম্বর পেয়েছেন। এ ছাড়াও, নিট ২০২৪-এর ফলাফল নির্ধারিত সময়ের আগেই ঘোষণা করা হয়েছিল। এর মধ্যেও বিশেষ কোনো কারণ লুকিয়ে থাকতে পারে।

বিস্তারিত পড়ুন এখানে: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় কেলেঙ্কারির অভিযোগ! সিবিআই তদন্ত, পুনরায় পরীক্ষার দাবিতে এনটিএ-কে চিঠি

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

এগিয়ে আসছে শেষ দিন, কীভাবে বাড়িতে বসে সহজেই অনলাইনে দাখিল করবেন আয়কর রিটার্ন

বেতনভোগী চাকরিজীবী হন কিংবা ব্যবসায়ী, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আয়কর আইন অনুযায়ী আয়কর রিটার্ন (আইটিআর)...

কাশ্মীর থেকে নিশানা সরিয়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নজরে এখন জম্মু? চাঞ্চল্যকর রিপোর্ট

পীর পাঞ্জাল রেঞ্জের দক্ষিণে জম্মু অঞ্চলে জঙ্গিদের আনাগোনার ঘটনা সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে। এটাই...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস