Homeখবরদেশসুভাষের জাতীয়তাবাদী রাজনীতির গুরু দেশবন্ধু

সুভাষের জাতীয়তাবাদী রাজনীতির গুরু দেশবন্ধু

প্রকাশিত

সালটা ১৯২৩-২৪। তখনও ওতোপ্রতভাবে রাজনীতিতে প্রবেশ করেননি স্বাধীনতার সংগ্রামের অন্যতম কান্ডারি নেতাজি সুভাষচন্দ্র বসু। তখন একজন সাংবাদিক রূপেই সংবাদপত্রে লেখালেখি করছিলেন। যদিও সেই সময়কালেই বঙ্গীয় প্রদেশ কংগ্রেস কমিটির প্রচারের দায়িত্বে নিযুক্ত হন তিনি। যার হাত ধরে তিনি রাজনীতিতে প্রবেশ করলেন তিনি বাংলার মহান জাতীয়তাবাদের প্রবক্তা দেশবন্ধু চিত্তরঞ্জন দাস।

জাতীয়তাবাদের প্রবক্তা দেশবন্ধু চিত্তরঞ্জন দাস যখন কলকাতা পৌর সংস্থার মেয়র হন তখন তার অধীনে কর্মরত ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। সালটা ১৯২৪। চিত্তরঞ্জন দাসের এমন কিছু গুন ছিল যা আকৃষ্ট করেছিল নেতাজি সুভাষচন্দ্র বোসের মত আদর্শবাদী তরুণকে। অবশেষে তার হাত ধরেই তিনি প্রবেশ করলেন জাতীয়তাবাদী রাজনীতিতে।

নেতাজি সুভাষচন্দ্র বসুর রাজনৈতিক গুরু চিত্তরঞ্জন দাস সেই সময় বাংলায় আগ্রাসী জাতীয়তাবাদের মুখপাত্র। সেই সময় সুভাষচন্দ্র বসু সর্বভারতীয় যুব কংগ্রেসের সভাপতি এবং বঙ্গীয় প্রাদেশিক কংগ্রেসের সম্পাদক হিসেবে নির্বাচিত হন সেই সঙ্গে সঙ্গে চিত্তরঞ্জন দাশের প্রতিষ্ঠিত পত্রিকার সম্পাদকের ভূমিকা পালন করেন।

১৯২৪ সালে চিত্তরঞ্জন দাস যখন কলকাতার মেয়র, ঠিক তখন নেতাজি কলকাতা পৌর সংস্থার প্রধান নির্বাহী কার্যকর্তা। ঠিক তার এক বছর পর সুভাষচন্দ্র বসুকে গ্রেফতার করে পাঠানো হয় মান্দালয়ের কারাগারে।১৯২৭ সালে সেখান থেকে ছাড়া পান তিনি। এরপর শুরু হয় আসল যুদ্ধ। দেশকে স্বাধীন করার লক্ষে জেল থেকে মুক্তি পাবার পর জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক হয়ে জহরলাল নেহেরুর সঙ্গে কাজ শুরু করেন। ১৯২৮ সালে কলকাতায় জাতীয় কংগ্রেসের বার্ষিক সভার আয়োজন করেন তিনি। সেই সময় তিনি কংগ্রেসের স্বেচ্ছাসেবক বাহিনীর জেনারেল অফিসার কমান্ডিং। যদিও তার কিছুদিন পরেই আইন অমান্য আন্দোলনের জন্য জেলে পাঠানো হয় নেতাজি সুভাষচন্দ্র বসুকে। ১৯৩০ সালে নির্বাচিত হন কলকাতার মেয়র হিসেবে।

সাম্প্রতিকতম

রামকৃষ্ণ মঠ ও মিশনের ১৭তম অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ, জানুন তাঁর বিস্তৃত কর্মকাণ্ডের ইতিহাস

কলকাতা: রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ নির্বাচিত হলেন স্বামী গৌতমানন্দ। এর আগে তিনি রামকৃষ্ণ...

অন্তত মঙ্গলবার পর্যন্ত গরমের রুদ্ররূপ, অতীতের সব রেকর্ড অক্ষত থাকবে তো?

শ্রয়ণ সেন কলকাতার ইতিহাসে উষ্ণতম দিন ছিল ১৯৫৮ সালের ২৮ মে। সে দিন পারদ উঠেছিল...

বাম হাতে ভাই ফোঁটা দিয়ে ডান হাতে মুছে দিতেন, ছোটবেলার সেই প্রেমের গল্প বললেন ইন্দ্রানী হালদার

অভিনেত্রী একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন। পেতেন প্রচুর প্রেমপত্রও। ছোটবেলায় বন্ধু-বান্ধবীদের দাদা-ভাইদের থেকেও নাকি প্রচুর প্রেমপত্র পেয়েছিলেন অভিনেত্রী।

অক্ষয় তৃতীয়ার আগে ১০ দিনে সোনার দাম কমল প্রায় ৩ হাজার টাকা

শেষ ১০ দিনে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমেছে ২,৯০০ টাকা। বর্তমানে সোনার দাম...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।