rbi

মুম্বই: আগামী বছরের এপ্রিল থেকেই নতুন একশো টাকার নোট ছাপানো শুরু করবে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। এমনই জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাঙ্কের দুই আধিকারিক। আগামী মার্চের মধ্যে সব দু’শো টাকার নোট ছাপানো শেষ করবে রিজার্ভ ব্যাঙ্ক, তার পরেই একশো টাকার নোট ধরবে আরবিআই।

কেন্দ্রের এক আধিকারিক বলেন, নতুন একশো টাকার নোট ছাপানো শুরু হলে পুরোনো নোট ধাপে ধাপে বাতিল করা হবে। তবে এর ফলে কোনো অচলাবস্থার সৃষ্টি হবে না। নাম প্রকাশে অনিচ্ছুক ওই আধিকারিক জানিয়েছেন, নতুন নোটের মাপ পুরনো নোটের মতোই রাখা হবে যাতে এটিএমের ক্যাসেটগুলি নতুন করে ‘কনফিগার’ না করতে হয়।

কেন্দ্রের দাবি, বারংবার নতুন নোট বাজারে ছাড়লে জাল নোটের কারবারি নাকি কমানো যায়। কিছু দিন আগেই নতুন ৫০ টাকার নোটও বাজারে এনেছে আরবিআই।

গত বছর নভেম্বরে বিমুদ্রাকরণ ঘোষিত হওয়ার পরে বাজার থেকে এক হাজার এবং পাঁচশো টাকার নোট উঠে যায়। মোট লেনদেনের ৮৬ শতাংশই এই বাতিল নোটে হত। আরবিআইয়ের তরফ থেকে জানানো হয়, সব নোটই নতুন রূপে বাজারে আসবে। এর পর পাঁচশো এবং পঞ্চাশ টাকার নোটের চেহারা পালটে যায় এবং দুশো এবং দু’হাজার টাকার নোট বাজারে ছাড়া হয়।

নগদের স্বল্পতা কমানোর জন্য দু’শো টাকার নোট বাজারে ছাড়তে শুরু করেছে রিজার্ভ ব্যাঙ্ক। তবে আরবিআইয়ের আধিকারিকদের মতে, এখনও দুশো টাকার নোট পুরোপুরি বাজারে আসার জন্য ছ’মাস সময় লাগবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here