UGC

ওয়েবডেস্ক: উঠে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বদলে আসতে চলেছে নতুন একটি কমিশন। এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। এই মর্মে একটি খসড়া আইন তৈরি করেছে মন্ত্রক।

ইউজিসি এবং নতুন এই কমিশনের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। ইউজিসি যেমন শিক্ষার পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আর্থিক অনুদানের দিকেও নজর রাখে, এই কমিশন শুধুমাত্র শিক্ষার দিকেই নজর দেবে। আর্থিক অনুদানের দিকটা এ বার থেকে মন্ত্রকই দেখবে।

এই কমিশন গঠনের জন্য যে খসড়া আইন তৈরি হয়েছে তার নাম দেওয়া হয়েছে ‘হায়ার এডুকেশন কমিশন অফ ইন্ডিয়া অ্যাক্ট ২০১৮’। সব শিক্ষাবিদ, অংশীদার এবং সাধারণ মানুষের কাছে এই ব্যাপারে মতামত চেয়েছেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকর। ৫ জুলাই সন্ধ্যা সাতটা পর্যন্ত এই ব্যাপারে নিজের মতামত দেওয়া যাবে।

নতুন এই কমিশনের ওপরে ইউজিসির থেকেও বেশি ক্ষমতা থাকবে বলে জানা গিয়েছে। যেমন কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে যদি নিম্নমানের মনে হয়, তা হলে সেটি বন্ধ করে দেওয়ার জন্য নতুন কমিশন নির্দেশ দিতে পারবে। ইইউজিসির হাতে এই ক্ষমতা ছিল না। তারা বড়ো জোর কোনো প্রতিষ্ঠানকে বন্ধ করার জন্য মন্ত্রকের কাছে সুপারিশ করতে পারত।

সাংসদের বর্ষাকালীন অধিবেশনে এই খসড়া আইন পেশ করা হবে।

মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা কেমন চলছে, শিক্ষক-শিক্ষিকাদের মান কেমন, গবেষণার ঠিকঠাক পরিকাঠামো আছে কি না, এই সবের দিকেই মূলত নজর দেবে নতুন এই কমিশন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here