cyclone gaja
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: তিতলির পর এ বার নতুন ঘূর্ণিঝড় ‘গজা’ তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই ওই ঝড় তৈরি হয়ে যাবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। কিন্তু ঘূর্ণিঝড় তৈরি হওয়ার পরে, তার পরবর্তী আচরণ কী হবে সে ব্যাপারে কোনো নিশ্চিত করে কিছু বলা হয়নি।

কিছু দিন আগে একটি আবহাওয়া সংস্থা দাবি করছিল, পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসতে পারে নতুন এই ঘূর্ণিঝড়। কিন্তু সে রকম কোনো আশঙ্কা  দেখছে না কেন্দ্রীয় আবহাওয়া দফতর, বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা এবং বেশ কিছু বিদেশি আবহাওয়া সংস্থা।

বিভিন্ন মডেলের তরফ থেকে দাবি করা হয়েছে, ঘূর্ণিঝড় তৈরি হয়ে যাওয়ার পরে এটি পশ্চিম দিকে সরতে থাকবে এবং চেন্নাইয়ের দিকে এগোবে। ১৪ নভেম্বর নাগাদ চেন্নাই শহরে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়।

ঘূর্ণিঝড়টি তামিলনাড়ু উপকূলের দিকে এগোলে উপকৃত হবে সে রাজ্য। এ বছর ফিরতি বর্ষায় এখনও সে ভাবে বৃষ্টি হয়নি তামিলনাড়ুতে। আবহাওয়া বিশেষজ্ঞদের আশা এই ঝড় থেকে ভালো বৃষ্টি হবে সেখানে।

এমনিতে ঘূর্ণিঝড়ের মতিগতি বোঝা বেশ সমস্যার। শেষ মুহূর্তে কী ভাবে গতিপথ বদলে দিতে পারে, সেটা আন্দাজও করা যায় না অনেক সময়ে। তবুও আপাতত যা পরিস্থিতি, তাতে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের বাসিন্দাদের এই ঘূর্ণিঝড়ের জন্য আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here