সিধু-অমরিন্দর সংঘাতে যবনিকা টানতে নয়া ফরমুলা কংগ্রেসের

0
অমরিন্দর সিং এবং নভজ্যোত সিং সিধু। ছবি: এনডিটিভি থেকে

খবর অনলাইন ডেস্ক: পঞ্জাবের বিধানসভা ভোটের আগে দলের চলমান সংকট কাটিয়ে ওঠার ফুরমুলা আবিষ্কার করে ফেলল কংগ্রেস। সূত্রের খবর অনুযায়ী, ক্যাপ্টেন অমরিন্দর সিং এবং নভজ্যোত সিং সিধু ঐকমত্যে পৌঁছেছেন। স্থির হয়েছে, মুখ্যমন্ত্রী থাকবেন অমরিন্দর এবং সিধুকে পঞ্জাব কংগ্রেসের সভাপতি নিযুক্ত করা হবে।

বৃহস্পতিবার কংগ্রেস সূত্রে জানা যায়, খুব শীঘ্রই সিধুকে পঞ্জাব প্রদেশ কংগ্রেসের সভাপতি ঘোষণা করা হবে। আগামী বছরের বিধানসভা ভোটের কথা বিবেচনা করে দুই অংশই সমঝোতায় আসতে এই নতুন সমীকরণ মেনে নিতে সম্মতি জানিয়েছে। অমরিন্দর এবং সিধুর মধ্যে ক্ষমতার বাঁটোয়ারা করে এ বারের মতো বিরোধ দূর করা গিয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

Loading videos...

বেশ কয়েক মাস ধরেই দুই কংগ্রেস নেতার মধ্যে বিরোধ আর মন্তব্য, পাল্টা মন্তব্য ছিল নিত্যদিনের ঘটনা।  দু’পক্ষের তিক্ততা এমন পর্যায়ে পৌঁছেছিল যে, দিল্লিতে এসে গান্ধী পরিবারের কাছে নালিশ জানিয়েছিলেন সিধু। তা বন্ধ করতেই এই নতুন পদক্ষেপ। যার জেরে ভোটের আগে আর কোনো বিরোধ তৈরি হবে না বলেই মনে করছেন কংগ্রেস নেতৃত্ব।

সিধুর গোষ্ঠীর তরফ থেকে অমরিন্দর সিংকে পদ থেকে অপসারণের দাবি করা হয়েছিল। পঞ্জাব কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেতা হরিশ রাওয়াত বলেছেন, অমরিন্দর সিংকে সামনে রেখেই নির্বাচনে লড়াই করবে কংগ্রেস। অন্য দিকে সিধুকে রাজ্যের ভবিষ্যৎ হিসেবে উল্লেখ করেন তিনি।

হরিশ আরও বলেন, “আগামী দু’-তিন দিনের মধ্যেই যাবতীয় ঘোষণা করা হবে। অমরিন্দর সিং জানিয়েছেন, তিনি দলের সিদ্ধান্তের সঙ্গে সহমত”।

আগামী বছর পঞ্জাবে বিধানসভা ভোট। কংগ্রেসকে সেখানে ক্ষমতা ধরে রাখতে হবে। কিন্তু গোষ্ঠীদ্বন্দ্ব মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে কংগ্রেসের। তবে শেষমেশ, শ্যাম ও কূল- উভয়পক্ষ বজায় রেখে এই ফরমুলাতেই আপাতত গোষ্ঠীলড়াইয়ে দাঁড়ি টানতে চাইছে কংগ্রেস।

প্রসঙ্গত, তবে ২০১৭ সালের বিধানসভা ভোটের পর থেকেই অমরিন্দর-সিধু বিরোধ চলছে। শোনা যায়, উপমুখ্যমন্ত্রী হওয়ার প্রত্যাশা করেছিলেন প্রাক্তন ক্রিকেটার, কিন্তু তাঁকে আটকে দেন ক্যাপ্টেন।

আরও পড়তে পারেন: রাষ্ট্রদ্রোহ আইন ‘ঔপনিবেশিক’, স্বাধীনতার ৭৫ বছর পরেও কি প্রয়োজন রয়েছে? কেন্দ্রকে প্রশ্ন সুপ্রিম কোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন