ফাঁসি ১ ফেব্রুয়ারি, নির্ভয়া মামলায় আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

0
supreme court
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

নয়াদিল্লি: নির্ভয়া কাণ্ডে ফাঁসির দিন নির্ধারিত হয়ে গেলেও ফের শুনানি সুপ্রিম কোর্টে। সোমবার অন্যতম সাজাপ্রাপ্ত পবন সিংহয়ের আবেদন শুনবে সুপ্রিম কোর্ট।

অপরাধের সময় সে নাবালক ছিল, নয়া এই আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে পবন। সেই আবেদনেরই এ দিন শুনানি হবে সুপ্রিম কোর্টের তিন সদস্যের ডিভিশন বেঞ্চে।

যদিও আইনজ্ঞ মহলের ধারণা, ফাঁসির প্রক্রিয়া দেরি করতেই এক এক দোষী আলাদা আলাদা করে আইনের সংস্থান খুঁজছে।

উল্লেখ্য, নির্ভয়া মামলায় ছয় অভিযুক্তের মধ্যে একজন আগেই জেলের মধ্যে আত্মহত্যা করেছে। আরও একজন ছিল নাবালক। জুভেনাইল জাস্টিস বোর্ড তার জন্য সর্বোচ্চ তিন বছরের সাজা ঘোষণা করেছিল। সেই সাজার মেয়াদ শেষে ছাড়াও পেয়ে গিয়েছে সেই অভিযুক্ত।

আদালতে একই আর্জি জানিয়েছিল পবন গুপ্তও। অর্থাৎ অপরাধের সময় সে-ও নাবালক ছিল বলে দাবি করেছিল। কিন্তু সেই আর্জি প্রথমে নিম্ন আদালত খারিজ করে দেয়। হাইকোর্টে যায় পবন।

সেখানেও সমস্ত তথ্যপ্রমাণ খতিয়ে দেখে পবনের সেই আর্জি গত ১৯ ডিসেম্বরই খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট। হাইকোর্টের সেই রায় চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে পবন।

যদিও পবনের আইনজীবীর দাবি, তার জন্ম শংসাপত্র পবনের জন্মের তারিখ দেওয়া রয়েছে ৮ অক্টোবর ১৯৯৬।

আরও পড়ুন সোমবার বিজেপির সর্বভারতীয় সভাপতি পদে রদবদল

উল্লেখ্য, গত সপ্তাহেই অন্যতম সাজাপ্রাপ্ত মুকেশ কুমারের প্রাণভিক্ষার আর্জি খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার পর ফাঁসির নতুন পরোয়ানা জারি করা হয়েছে। সব কিছু ঠিকঠাক চললে ১ ফেব্রুয়ারি সকাল ৬টায় ফাঁসি হয়ে যাবে নির্ভয়া কাণ্ডে চার অভিযুক্তের।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন