railway-exam-practise

ওয়েবডেস্ক: ট্রেনে নিশ্চিত টিকিট না পেলেও অনেকেই ওয়েট লিস্টের টিকিট কেটে নেন। তার পরেই চিন্তা শুরু হয়ে যায় যাত্রার দিনের আগে এই টিকিট আদৌ নিশ্চিত হবে কি না। যদি নিশ্চিত হয়ে যায় তা হলে রক্ষে, না হলে আরও বিপদ। এই টিকিটে কোনো ভাবেই সংরক্ষিত কামরায় ভ্রমণ করা যায় না। ওয়েট লিস্টের টিকিট নিশ্চিত হবে কি না, সেটা যাত্রীদের কাছে একটা চিন্তার ব্যাপার।

সেই চিন্তাকে দূর করতে একটি প্রযুক্তি নিয়ে এসেছে আইআরসিটিসি। এর মাধ্যমে টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা কতটা, সেই ব্যাপারে একটি পূর্বাভাস দেওয়া যাবে। এই প্রযুক্তির মধ্যে দিয়ে একটি গাণিতিক ব্যবস্থা তৈরি করেছে সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন্স সিস্টেম (সিআরআইএস)। সেই পদ্ধতির মাধ্যমেই এই পূর্বাভাস করা হবে।

রেলের এক আধিকারিক বলেন, “এই প্রযুক্তির মধ্যে দিয়ে অতীতের ইঙ্গিত দেখে ওয়েট লিস্টের ব্যাপারে পূর্বাভাস করা হবে। যাত্রী সংরক্ষণ নিয়ে আমাদের কাছে থাকা যাবতীয় তথ্য খতিয়ে দেখে আমরা বলতে পারব ওয়েট লিস্টের টিকিট নিশ্চিত হওয়ার সম্ভাবনা কতটা।”

গত ১৩ বছরের তথ্যের ওপর ভিত্তি করে এই গাণিতিক প্রক্রিয়া চলবে বলে জানিয়েছেন রেলের আধিকারিকরা।

আইআরসিটিসির ওয়েবসাইটেই এই প্রযুক্তি চালু করা হয়েছে। এ বার থেকে তাই আপনার টিকিট ওয়েট লিস্ট হয়ে গেলেই আপনি ইঙ্গিত পেয়ে যাবেন আপনার যাত্রা সুখকর হবে কি না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here