ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর, প্রতিপক্ষকে বিপুল ব্যবধানে হারিয়ে জয়

0

নয়াদিল্লি: ভারতের উপরাষ্ট্রপতি হলেন জগদীপ ধনকর (Jagdeep Dhankar)। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী ধনকর বিপুল ভোটে হারালেন প্রতিপক্ষ মার্গারেট আলভাকে (Margaret Alva)।

উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানের অধিকার লোকসভা এবং রাজ্যসভার সাংসদদের। লোকসভার ৫৪৩ জন এবং রাজ্যসভার ২৪৫ জন মিলিয়ে ভোট দেওয়ার কথা ৭৮০ জন সাংসদের। সেই নিরিখে উপরাষ্ট্রপতি হওয়ার জন্য দরকার ৩৭১টি। শনিবার ভোটগ্রহণের পর গণনায় দেখা যায়, পশ্চিমবঙ্গের রাজ্যপাল পেয়েছেন ৫২৮টি ভোট।

ভোটের হিসেব বলছে, শনিবার উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশ নিয়েছিলেন ৭২৫ জন সাংসদ। ৭০.৩৬ শতাংশ ভোট পেয়ে উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন ধনকর। তাঁর প্রতিপক্ষ মার্গারেট আলভা পেয়েছেন ১৮২টি ভোট।

উপরাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ধনকরকে অভিনন্দন জানাতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি প্রধান জেপি নড্ডা। অন্য দিকে, জয়ের জন্য ধনকরকে অভিনন্দন জানিয়েছেন আলভা। বিরোধী দলের নেতাদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, “এই নির্বাচন শেষ। আমাদের সংবিধান রক্ষা, আমাদের গণতন্ত্রকে শক্তিশালী করার এবং সংসদের মর্যাদা পুনরুদ্ধারের লড়াই অব্যাহত থাকবে”।

উল্লেখ্য, ধনকরের জন্ম, ১৯৫১ সালের ১৮ মে, রাজস্থানে। বর্তমানে ৭১ বছর বয়সি ধনকরকে দেখা গিয়েছে নানা ভূমিকায়। প্রথম রাজনৈতিক দল প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জনতা দল। ১৯৮৯ থেকে ’৯১ পর্যন্ত জনতা দলের টিকিটেই নবম লোকসভায় প্রবেশ ধনকরের। সে বার রাজস্থানের ঝুনঝুনু লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন তিনি। ১৯৯০ থেকে ’৯১ সালে চন্দ্রশেখর সরকারের সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী হয়েছিলেন তিনি।

লোকসভার পর রাজস্থানের কিসানগড় বিধানসভা কেন্দ্র থেকে জিতে বিধায়ক হন ধনখড়। সময়টা ছিল ১৯৯৩-’৯৮। ২০১৯ সালের ৩০ জুলাই তাঁকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিয়োগ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আরও পড়তে পারেন:

পুলিশের মারে একের পর এক মৃত্য়ুর অভিযোগ, দোষীদের শাস্তির দাবি গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির

তৃণমূলের নির্দেশ অমান্য! উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন ২ সাংসদ

মোদী-মমতার বৈঠকের পর দিনই প্রধানমন্ত্রীকে চিঠি শুভেন্দুর

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা নিম্নচাপই এখন ভরসা দক্ষিণবঙ্গের

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, লড়াইয়ের আগেই জয় প্রায় নিশ্চিত জগদীপ ধনখরের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন