ওয়েবডেস্ক: ধর্মীয় উদ্দেশ্যপ্রণোদিত হিংসা অথবা বৈষম্যের বিরুদ্ধে কাজ করছে, দেশের এমন অসরকারি সংস্থাগুলো এখন থেকে প্রায় ৩.২ কোটি টাকা অনুদান পাবে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এই ঘোষণা করা হয়েছে। ভারতের পাশাপাশি অনুদান বরাদ্দ হয়েছে শ্রীলঙ্কার জন্যেও।

অনুদান পাওয়ার জন্য যে সব অসরকারি সংস্থা আবেদন করবে, ধর্মীয় সংখ্যালঘু এবং সংখ্যাগুরু সম্প্রদায়ের মধ্যে সমস্যা হলে, তারা কী ভাবে সমাধানের চেষ্টা করছে, অথবা আদৌ চেষ্টা করছে কি না, তা খতিয়ে দেখবে ট্রাম্প প্রশাসন। ধর্মীয় হিংসামূলক বার্তা, যা সামাজিক পরিবেশকে দূষিত করে, তার বিরুদ্ধে আঘাত আনতে হবে এই সব সংস্থাকে। গণমাধ্যমকে ব্যবহার করে ইতিবাচক জনবার্তা প্রচার করতে হবে। পাশাপাশি ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত আইন সম্পর্কে সাংবাদিক, সাধারণ মানুষ এবং সুশীল সমাজকে সচেতন করতে হবে।

ভারত সংবিধান দ্বারা স্বীকৃত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হলেও শ্রীলঙ্কার রাষ্ট্রধর্ম বৌদ্ধ। সেখানে সংখ্যালঘুদের ধর্মীয় ভাবাবেগ অক্ষুণ্ণ রাখতে কাজ করা অসরকারি সংস্থাগুলোকেও আবেদন করতে বলা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। আবেদন পদ্ধতি সম্পন্ন হলে হবে চূড়ান্ত বাছাই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here