Connect with us

দেশ

মহারাষ্ট্রের পর নাইট কারফিউ কর্নাটকেও

করোনাভাইরাসের নতুন স্ট্রেন নিয়ে বিশ্বব্যাপী আতঙ্কের মধ্যে কর্নাটকেও নাইট কারফিউ!

Published

on

খবর অনলাইন ডেস্ক: ব্রিটেনে করোনাভাইরাসের (Coronavirus) একটি নতুন স্ট্রেন মারাত্মক আকারে ছড়িয়ে পড়ায় নতুন করে উদ্বেগের পরিপ্রেক্ষিতে নাইট কারফিউ (Night Curfew) জারি করেছিল মহারাষ্ট্র সরকার। একই পথ অনুসরণ করল কর্নাটক সরকার।

কর্নাটক সরকার জানিয়েছে, আগামী ২ জানুয়ারি পর্যন্ত নাইট কারফিউ বহাল থাকবে। রাত ১০টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত জরুরি পরিষেবা ছাড়া আর সব কিছু বন্ধ করে দিতে হবে।

Loading videos...

কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিয়ুরাপ্পা (BS Yediyurappa) বলেন, “করোনাভাইরাসের নতুন স্ট্রেনের পরিপ্রেক্ষিতে, আজ (বুধবার) থেকে ২ জানুয়ারি রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত নাইট কারফিউ জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমি সবাইকে সহযোগিতা করার জন্য অনুরোধ করছি”।

মঙ্গলবার থেকে নাইট কারফিউ কার্যকর হয়েছে মহারাষ্ট্রে। নতুন বছরের ৫ জানুয়ারি পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। সমস্ত পুরসভার আওতাধীন এলাকায় রাত ১১টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত বহাল থাকবে এই নাইট কারফিউ।

প্রসঙ্গত, নতুন স্ট্রেনের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিত আপাতত ব্রিটেনের সঙ্গে বিমান সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত-সহ ৪০টি দেশ। পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে ভারত থেকে যেমন কোনো বিমান ব্রিটেনের উদ্দেশেও রওনা দেবে না, তেমনই ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে আগত বিমানের ভারতে প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এক নজরে নাইট কারফিউ

১. জরুরিকালীন দরকার ছাড়া কোনো ব্যক্তি নাইট কারফিউর সময় বাইরে বেরোতে পারবেন না।

২. অত্যাবশ্যকীয় পরিষেবার সঙ্গে যুক্তরা এই সময়ে রাস্তায় থাকতে পারেন।

৩. এই নির্দেশ মানতে স্থানীয় প্রশাসন গোটা এলাকায় আইন অনুযায়ী নিষেধাজ্ঞা বা ১৪৪ ধারা জারি করবে।

আরও পড়তে পারেন: আগামী সপ্তাহের মধ্যেই ভারতে অনুমোদন পেতে পারে অক্সফোর্ডের কোভিড টিকা

দেশ

আন্তর্জাতিক উড়ানের উপর বিধিনিষেধের মেয়াদ বাড়াল কেন্দ্র

৩১ মার্চ পর্যন্ত বাড়ল বিধিনিষেধের মেয়াদ!

Published

on

নয়াদিল্লি: আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ানের উপর বিধিনিষেধের মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার। শুক্রবার অসামরিক বিমান পরিবহণমন্ত্রকের তরফে বিবৃতিতে দিয়ে জানিয়ে দেওয়া হয়, এই বিধিনিষেধের মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

অসমারিক বিমান পরিবহণমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রীবাহী বিমান পরিবহণের উপর বিধিনিষেধের মেয়াদ ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত বাড়িয়েছে। বিজ্ঞপ্তির বৈধতা ৩১ মার্চ রাত ২৩.৫৯টা পর্যন্ত কার্যকর থাকবে।

Loading videos...

তবে এই নিষেধাজ্ঞা দুই দেশের মধ্যে চলাচলকারী সমস্ত বিমানের উপর কার্যকর নয়। যেমন এই বিধিনিষেধ আন্তর্জাতিক পণ্যবাহী বিমান চলাচলের ক্ষেত্রে অনুমোদিত বিমানের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পরিস্থিতি অনুযায়ী বাছাই করা কিছু যাত্রাপথে নির্দিষ্ট কিছু উড়ানকে অনুমতি দেওয়া যেতে পারে।

প্রসঙ্গত গত বছরের মার্চ মাসে করোনাভাইরাস অতিমারির জেরে আন্তর্জাতিক বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করে ভারত। তার পরে বিভিন্ন দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ তৈরি করে বর্তমানে আন্তর্জাতিক বিমান পরিষেবা চলছে। পুরোদস্তুর পরিষেবা এখনও চালু হয়নি। ফলে এমনিতেই স্বাভাবিকের থেকে অনেক কম আন্তর্জাতিক বিমান চলছে।

এরই মধ্যে গত ডিসেম্বরে করোনার নতুন প্রজাতির সংক্রমণ নিয়ে ব্রিটেনে নতুন করে উদ্বেগ বেড়ে যাওয়ার কারণে সেই পরিষেবাও বন্ধ রাখা হয়। পরে অবশ্য সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল।

আরও পড়তে পারেন: যৌন হয়রানির অভিযোগকে কার্পেটের নীচে চেপে রাখা যায় না: সুপ্রিম কোর্ট

Continue Reading

দেশ

নতুন করে কোভিড আক্রান্তের ৫০ শতাংশের বেশি একটি রাজ্যেই

বাড়ল সক্রিয় রোগী, কমল সুস্থতার হার।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ভারতের শেষ কয়েকদিনের করোনা-গ্রাফ নতুন করে সতর্কতামূলক ইঙ্গিত দিচ্ছে। শনিবার সকালে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা পার হল ১৬ হাজারের গণ্ডি, অন্য দিকে শুধুমাত্র মহরাষ্ট্রেই আক্রান্তের সংখ্যা আট হাজারের উপরে! অর্থাৎ, সারা দেশে মোট আক্রান্তের ৫০ শতাংশের বেশি শুধুমাত্র এই একটি রাজ্যেই।

নতুন আক্রান্ত ১৬ হাজারের বেশি

স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী শুক্রবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ১০ লক্ষ ৭৯ হাজার ৯৭৯। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৪৮৮ জন।

Loading videos...

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ৫৯ হাজার ৫৯০ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী বেড়েছে ৩ হাজার ৬০৪ জন। বর্তমানে দেশে ১.৪৪ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন। আগের দিন এই হার ছিল ১.৪১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা আগের দিনের থেকে কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় ভারতে মৃত্যু হয়েছে ১১৩ জনের, এর মধ্যে ৪৮ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। ভারতে এখন মোট মৃতের সংখ্যা ১ লক্ষ ৫৬ হাজার ৯৩৮। মৃত্যুহার ১.৪২ শতাংশের আশেপাশে রয়েছে।

দৈনিক সুস্থতার সংখ্যাটি এ দিন ফের ১২ হাজারের উপরে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১২ হাজার ৭৭১ জন। দেশে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৭ লক্ষ ৬৩ হাজার ৪৫১ জন। দেশে এখন সুস্থতার হার রয়েছে ৯৭.১৪ শতাংশ।

মহারাষ্ট্রের করোনা-পরিস্থিতি

শেষ ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৩৩৩। এই সময়কালে সুস্থতার সংখ্যা যথাক্রমে ৪ হাজার ৯৩৬।

মহারাষ্ট্রে এখনও পর্যন্ত মোট আক্রান্ত ২১ লক্ষ ৩৮ হাজার ১৫৪, সুস্থ হয়েছেন ২০ লক্ষ ১৭ হাজার ৩০৩ জন, মৃত ৫২ হাজার ৪১ জন। বর্তমানে চিকিৎসাধীন ৬৮ হাজার ৮১০ জন কোভিডরোগী।

পশ্চিমবঙ্গের করোনা-পরিস্থিতি

রাজ্যের কোভিড পরিস্থিতির বিশাল অবনতি না হলেও, সামান্য চিন্তা তৈরি করছে বইকি। দু’দিন পর রাজ্যে সংক্রমণের হারটি ফের ১ শতাংশের ওপরে উঠে গিয়েছে। এ দিকে দৈনিক সংক্রমণ এবং দৈনিক সুস্থতার সংখ্যায় পার্থক্যটাও কমতে শুরু করেছে। কিছুদিনের মধ্যে রাজ্যে দৈনিক সুস্থতা ফের দৈনিক সংক্রমণের নীচে চলে আস্তে পারে, এমন আশঙ্কাও করা হচ্ছে।

বিস্তারিত পড়তে পারেন এখানে ক্লিক করে: রাজ্যের সংক্রমণের হার বেড়ে ফের ১ শতাংশের ওপরে, সক্রিয় রোগী কমল মাত্র ১০

Continue Reading

দেশ

যৌন হয়রানির অভিযোগকে কার্পেটের নীচে চেপে রাখা যায় না: সুপ্রিম কোর্ট

“আপনি খুব সূক্ষ্ম বরফের উপর দিয়ে হাঁটছেন। আপনি যে কোনো সময় পড়ে যেতে পারেন…”, বলল সুপ্রিম কোর্ট!

Published

on

খবর অনলাইন ডেস্ক: বিচার বিভাগীয় এক মহিলা আধিকারিককে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে মধ্যপ্রদেশের এক অবসরপ্রাপ্ত জেলা বিচারকের বিরুদ্ধে। ওই মামলার তদন্তেই তাৎপর্যপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

শুক্রবার সুপ্রিম কোর্ট বলেছে, যৌন হয়রানির মামলাগুলিকে “আমরা কার্পেটের নীচে ঢেকে রাখতে পারি না”। জুনিয়র মহিলা জুডিশিয়াল অফিসারের অভিযোগের ভিত্তিতে মধ্যপ্রদেশের ওই অবসরপ্রাপ্ত জেলা জজকে রাজ্যের হাইকোর্টের নির্দেশিত “অভ্যন্তরীণ বিভাগীয় তদন্তের” মুখোমুখি হতে বলেছে শীর্ষ আদালত।

Loading videos...

সুপ্রিম কোর্ট কী বলল

ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন একটি তিন সদস্যের বেঞ্চের শুনানিতে বলা হয়, “আপনি খুব সূক্ষ্ম বরফের দিয়ে উপর হাঁটছেন। আপনি যে কোনো সময় পড়ে যেতে পারেন। তদন্তে আপনার কাছে কোনো সুযোগ থাকলেও থাকতে পারে”।

শীর্ষ আদালত এমনও বলে, “তবে এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে আপনি অভিযুক্ত। যৌন হয়রানির অভিযোগগুলোকে আমরা এ ভাবে কার্পেটের নীচে চেপে রাখতে পারি না”।

অবসরপ্রাপ্ত জেলা বিচারকের বিরুদ্ধে এক জুনিয়র জুডিশিয়াল অফিসার দায়ের করা যৌন হয়রানির অভিযোগে তদন্তের নির্দেশ দেয় মধ্যপ্রদেশ হাইকোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। এর আগে ওই আবেদনের শুনানি করতে অনীহা প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

মধ্যপ্রদেশ হাইকোর্টের পক্ষে শুনানিতে অংশ নেন প্রবীণ আইনজীবী রবীন্দ্র শ্রীবাস্তব। তিনি ভারতের প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের কাছে অভিযোগকারী মহিলা অফিসারকে পাঠানো হোয়াটসঅ্যাপ মেসেজগুলি পড়ে শোনান। ওই মেসেজগুলি পাঠিয়েছিলেন অভিযুক্ত প্রাক্তন জেলা বিচারক।

হাইকোর্টের সঙ্গে সহমত সুপ্রিম কোর্ট

তিনি বলেন, “আবেদনকারী একজন সিনিয়র জুডিশিয়াল অফিসার। একজন মহিলা আধিকারিকের সঙ্গে তাঁর (অবসরপ্রাপ্ত জেলা বিচারক) আচরণ আরও যথাযথ হওয়া উচিত ছিল”।

এতে সহমত প্রকাশ করে বেঞ্চ মৌখিক ভাবে বলে, “একজন জুনিয়র অফিসারের সঙ্গে ফ্লার্ট করা কোনো বিচারকের পক্ষে গ্রহণযোগ্য আচরণ নয়।”

শুক্রবার আবেদনকারীর যুক্তি শোনার পরে সুপ্রিম কোর্টের বেঞ্চ ওই অবসরপ্রাপ্ত বিচারককে তদন্তে অংশ নেওয়ার অনুমতি দেওয়ার পাশাপাশি আবেদনটি প্রত্যাহারের নির্দেশ দেয়।

সুপ্রিম কোর্টের নির্দেশে প্রাক্তন বিচারকের আইনজীবী হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জানানো আবেদন প্রত্যাহার করে নেন।

আরও পড়তে পারেন: পৃথক ভাবে থাকা স্ত্রীকে খোরপোশ দেওয়ার দায়িত্ব থেকে মুখ ফেরাতে পারবেন না স্বামী: সুপ্রিম কোর্ট

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য4 mins ago

দু’মাস আগের টুইট মনে করিয়ে বিজেপির উদ্দেশে প্রশান্ত কিশোর বললেন, “বাংলা নিজের মেয়েকেই চায়”

দেশ48 mins ago

আন্তর্জাতিক উড়ানের উপর বিধিনিষেধের মেয়াদ বাড়াল কেন্দ্র

দেশ2 hours ago

নতুন করে কোভিড আক্রান্তের ৫০ শতাংশের বেশি একটি রাজ্যেই

দেশ2 hours ago

যৌন হয়রানির অভিযোগকে কার্পেটের নীচে চেপে রাখা যায় না: সুপ্রিম কোর্ট

ফুটবল11 hours ago

কেরলকে হারিয়ে শেষ চারে নর্থইস্ট, শনিবার লড়াই গোয়া ও হায়দরাবাদের মধ্যে

রাজ্য15 hours ago

বিধানসভা নির্বাচন ২০২১: জানুন আপনার কেন্দ্রে কবে ভোট

Covid situation kolkata
রাজ্য16 hours ago

রাজ্যের সংক্রমণের হার বেড়ে ফের ১ শতাংশের ওপরে, সক্রিয় রোগী কমল মাত্র ১০

রাজ্য17 hours ago

২৩ দিনের খেলা হবে, চ্যালেঞ্জ মমতা বন্দ্যোপাধ্যায়ের

LPG
প্রযুক্তি3 days ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন

দেশ17 hours ago

পশ্চিমবঙ্গে ৮ দফায় ভোট, কলকাতায় ভোট ২৬ ও ২৯ এপ্রিল

ম্যানহোলে শ্রমিকের মৃত্যু
কলকাতা2 days ago

শুধু দড়ি বেঁধে ম্যানহোলের কাজ করতে নেমে কুঁদঘাটে মর্মান্তিক দুর্ঘটনা, মৃত ৪ শ্রমিক

প্রযুক্তি2 days ago

সোশ্যাল, ডিজিটাল মিডিয়া নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ কেন্দ্রের

প্রযুক্তি1 day ago

আরবিআই-এর নতুন নির্দেশিকা, ঝক্কি বাড়বে ডেবিট, ক্রেডিট কার্ড লেনদেনে!

ক্রিকেট3 days ago

বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম নামাঙ্কিত নরেন্দ্র মোদীর নামে

দঃ ২৪ পরগনা2 days ago

‘ভূমিপুত্র’ প্রার্থী চাই, প্রকাশ্যে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব

election commission of india
দেশ1 day ago

শুক্রবার পশ্চিমবঙ্গ-সহ ৫ রাজ্যের ভোটের দিনক্ষণ প্রকাশ করবে নির্বাচন কমিশন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 month ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে