aadhaar link with mobile sim

ওয়েবডেস্ক: একটাই আধার নম্বর। তার সঙ্গে জুড়ে গিয়েছে মানে লিঙ্ক হয়ে গিয়েছে ন’টা মোবাইল নম্বর। কী ভাবে, কখন, কোথায় বা কে এই ঘটনা ঘটিয়েছে তা কী করে জানবেন ওই আধারের মালিক। কারণ তিনি তো আগে কোনো দিনই আধার সংযোগ করাতে যাননি। কিন্তু এমন সমস্যার সম্মুখীন হয়ে ইউনিক আইডেন্টিটি অথরিটি অব ইন্ডিয়া বা ইউআইডিএআইয়ের দ্বারস্থ হয়ে কর্তৃপক্ষের কাছ থেকে যে ধরনের জবাব পাওয়া গেল তা রীতি মতো ভীতির সঞ্চার করে যে কোনো সাধারণ নাগরিকের কাছে।

প্রিয়াআরডি নামের ওই মহিলা অভিযোগ করেছেন, আমার জীবনের সব থেকে অস্বস্তিকর দিনগুলির মধ্যে একটা দিন ছিল ওইটা। যে দিন আমি এয়ারটেলের একটা স্টোরে আমার মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করতে যাই। সেখানে স্টোরের কর্মীর কাছে আমার আধার নম্বর বলার পর তিনি কম্পিউটারে তা যাচাই করে দেখে বলেন, আমার আধার নম্বরের সঙ্গে নটি মোবাইল নম্বর ইতিমধ্যেই সংযুক্ত হয়ে গিয়েছে। অথচ গত ২০০০ সাল থেকে ব্যবহার করা এই মোবাইল নম্বরটি ছাড়া আমার অন্য কোনো নম্বর নেই।

এরপর ওই মহিলা রীতি মতো ঘাবড়ে গিয়ে দৌড়ালেন আধার কর্তৃপক্ষের কাছে। কিন্তু সেখানে তাঁকে বলা হয়, এ বিষয়ে তাদের বিশেষ কিছু করার নেই। কারণ আধার কর্তৃপক্ষ মোবাইলের সঙ্গে আধার নম্বর সংযোগ করান না। এটা যার মোবাইল নম্বর তিনিই বলতে পারবেন। আর এ ব্যাপারে বলতে পারে মোবাইল নম্বর সংস্থা অথবা ট্ৰাই। ওই মহিলাকে তাঁরা ট্রাইয়ের সঙ্গে যোগাযোগ করতে নির্দেশ দেন। স্থানীয় আধার কর্মীরাও বলছেন, নইলে কিন্তু আইনি জটিলতায় জড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকছে।

মানে? একটা মাত্র মোবাইল নম্বরের মালিক এখন নটা মোবাইল নম্বর তাঁর আধারে সংযুক্ত হল কী ভাবে, সেই রহস্য উদ্ঘাটন করবেন। নইলে তাঁকে আইনি জটিলতায় পড়তে হতে পারে।?  আর কর্তৃপক্ষ এ ভাবে হাত ধুয়ে ফেলবেন? 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন