ভোট না-দিলে আর্থিক জরিমানার প্রস্তাব নীতি আয়োগের সিইও অমিতাভ কান্তের

ওয়েবডেস্ক: ভোট না-দিলে আর্থিক জরিমানা করার পদ্ধতি চালুর পক্ষে সওয়াল করলেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। তিনি অস্ট্রেলিয়ার মতোই এ দেশে একই ধরনের নিয়ম চালু করে সাধারণ মানুষকে গণতন্ত্রের উৎসবে শামিল করার কথা জানিয়েছেন।

এমনতি অস্ট্রেলিয়ায় ভোটাধিকার প্রয়োগ না-করলে ২০ অস্ট্রেলীয় ডলার বা ১,৩৯৩ টাকার মতো আর্থিক জরিমানা করা হয়। অমিতাভ বলেন, যদি কেউ জরিমানা দিতে না-চান, তা হলে অস্ট্রেলিয়ায় কোনো নাগরিক আদালতে পর্যন্ত যেতে পারেন।

তিনি বলেন, এ দেশের শহুরে মধ্যবিত্ত মানুষের মধ্যে ভোটদানে অনাগ্রহ দেখেই এমন ধরনের চিন্তাভাবনা তাঁরা মাথায় এসেছে। নিজের টুইটার হ্যান্ডেলের একটি পোস্টে নিজেই এই মতের কথা ব্যক্ত করেছেন অমিতাভ।

এ ধরনের প্রস্তাব পেশের পরই সোশ্যাল মিডিয়ায় প্রবল সমালোচনার শিকার হন অমিতাভ। এ দেশের বাস্তব পরিস্থিতি না-বুঝেই এ ধরনের প্রস্তাবকে ভিত্তিহীন দাবি করা হয় কড়া ভাষায়। নেটিজেনরা বলেন, যে দেশের ভোটার তালিকার কাজই সুষ্ঠু ভাবে হয় না, সেখানে এমন নিয়মের কথা আসে কোথা থেকে?

আবার কেউ কেউ দাবি করেন, অস্ট্রেলিয়ার ভোট প্রক্রিয়াকে নকল করার আগে, সেখান কার সরকারি পরিষেবাগুলি নিয়ে আগে খোঁজখবর নেওয়া দরকার।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন