nitin gadkari

ওয়েবডেস্ক:  সিন্ধু চুক্তি অনুযায়ী ভারতের নিয়ন্ত্রণে থাকা তিন নদীর জল আর পাবে না পাকিস্তান। বৃহস্পতিবার একাধিক টুইটে এই কথা জানিয়ে দিলেন কেন্দ্রীয় জলসম্পদমন্ত্রী নীতিন গড়করি।

বৃহস্পতিবার একের পর এক টুইট করেন গড়করি। সেই টুইটের মধ্যে দিয়ে তিনি বলেন, “আমাদের নদীর জল আর পাকিস্তান পাবে না। পাকিস্তানের জল যাওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। তিনটে নদীর গতিপথ পাকিস্তানের বদলে কাশ্মীর এবং পঞ্জাবের দিকে ঘুরিয়ে দেওয়া হবে।”

এর জন্য সরকার যে বিশেষ পরিকল্পনা নিচ্ছে, বুধবার একটি অনুষ্ঠানে সেই কথা বলেন গড়করি। তিনি বলেন, “আমাদের নদীর জল যাতে পাকিস্তানে না যায়, সে কারণে বাঁধ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এই বাঁধ তৈরি হয়ে গেলে কাশ্মীর এবং পঞ্জাবের দিকে জল আসবে এবং যমুনাতে জল আরও বাড়বে।”

বৃহস্পতিবার আরও একটি টুইটে তিনি জানান, “শাহপুর-কান্ডি অঞ্চলে ইরাবতী নদীর ওপরে ইতিমধ্যে বাঁধ তৈরি কাজ শুরু হয়েছে। ধীরে ধীরে বাকি বাঁধ তৈরি হয়ে যাবে।”

আরও পড়ুন ২৪ ঘণ্টার মধ্যে ৫ বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন পাকিস্তানের

উল্লেখ্য ভারত এবং পাকিস্তানের মধ্যে ১৯৬০ সালে সাক্ষরিত হয়েছিল সিন্ধু জল চুক্তি। সেই চুক্তি অনুযায়ী সিন্ধু নদীর ছ’টি নদীর মধ্যে তিনটে নদী- বিপাশা, ইরাবতী এবং শতদ্রুর জল নিয়ন্ত্রণ করার অধিকার ভারতের এবং সিন্ধু, ঝিলম এবং বিতস্তার (চেনাব) জল নিয়ন্ত্রণের অধিকার রয়েছে পাকিস্তানের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here