“নীতীশ কুমার কারও কথা শোনেন না,” ঝাঁঝালো আক্রমণ চিরাগ পাসোয়ানের

0
chirag paswan

খবরঅনলাইন ডেস্ক: বিহারে শাসক জোটের এখন কার্যত জগাখিচুড়ি অবস্থা। এনডিএ-এর শরিক হয়েও নীতীশ কুমারের (Nitish Kumar) জেডিইউ (JDU)-এর বিরুদ্ধে সব আসনে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি। দুই দলের সম্পর্ক এক্কেবারেই মধুর নয়। এ বার নীতীশের বিরুদ্ধে ঝাঁঝালো আক্রমণ শানালেন চিরাগ।

এনডিটিভিকে পাসোয়ান বলেন, “বাধ্য হয়ে আমাদের নীতীশ কুমারের সঙ্গে জোট তৈরি করতে হয়েছিল। উনি রাতারাতি জোট বদল করে এনডিএ-তে এসে আবার মুখ্যমন্ত্রী হয়ে গেলেন। কিন্তু আমরা বুঝতে পেরেছিলাম যে নীতীশ শুধুমাত্র নিজের মর্জিমাফিক চলেন। কারও কথা শোনেন না।”

Loading videos...

চিরাগের বক্তব্য, বিজেপির সঙ্গে হাত মেলালেও এখনও আরজেডি এবং কংগ্রেসের নীতিতেই চলেন নীতীশ। তিনি বলেন, “ভোটাররাই নীতীশ কুমারকে গদিচ্যুত করবে।”

উল্লেখ্য, গত রবিবার এলজেপি জানিয়ে দেয়, তারা একা লড়বে। যদিও সেই বক্তব্যের মধ্যে একটি টুইস্ট ছিল। এলজেপি জানিয়েছিল রাজ্যে বিজেপির বিরুদ্ধে কোনো প্রার্থী তারা দেবে না। প্রার্থী সেই সব আসনেই দেবে, যেখানে জেডিইউ লড়ছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিজেপির প্রচ্ছন্ন (BJP) মদতেই একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে চিরাগ পাসোয়ানের দল।

পাসোয়ানদের রণকৌশল দেখে রাজনীতিকরা মনে করছেন, তাঁরা বিজেপির সুবিধা করে দিয়ে নীতীশের ক্ষতি করতে চাইছেন। সরকারি ভাবে এলজেপি কিছু না বললেও রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা এ বার বিহারে এলজেপির স্লোগান, হল, “মোদীর সঙ্গে কোনো শত্রুতা নয়, তবে মুখ্যমন্ত্রী এবং জেডিইউ সভাপতি নীতীশ কুমারকেও ছাড় নয়।”

অনেকের ধারণা, এই পরিস্থিতিতে বিজেপি এবং এলজেপি ভালো সংখ্যক আসন পেলে নীতীশকে কুর্সি থেকে সরিয়ে নিজেদের মুখ্যমন্ত্রী বসাতে পারে মোদী-শাহের দল। সে ক্ষেত্রে উপ-মুখ্যমন্ত্রিত্বের শিকে ছিড়তে পারে চিরাগের কপালে। আবার তেমনটা না হলেও এখনকার মতো জেডিইউয়ের সঙ্গে জোট বেঁধে সরকার গড়ার পথ খোলা থাকবে। বিজেপি দুই রাস্তাই খোলা রাখতে চাইছে কি না, সেই প্রশ্ন তাই উঠছে।

বেশ কয়েক মাস ধরেই করোনাভাইরাস (Coronavirus) মহামারি মোকাবিলা, অভিবাসী শ্রমিকদের নিয়ে রাজ্যের পদক্ষেপ-সহ একাধিক ইস্যুতে চিরাগ মুখ্যমন্ত্রীর আচরণে ক্ষোভপ্রকাশ করছিলেন। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছোয় যে, নীতীশের সঙ্গে তাঁর সম্পর্ক কার্যত আদায়-কাঁচকলায় পরিণত হয়। এ বার ভোটের ময়দানে সরাসরি বিদ্রোহ ঘোষণার পর বিজেপি কী ভূমিকা নেয়, সেটাই দেখার!

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দেশে সক্রিয় রোগীর পতন অব্যাহত, দৈনিক সংক্রমণ গত ৪২ দিনের মধ্যে সর্বনিম্ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.