লালুপ্রসাদ যাদবের উঠোনে নীতীশ কুমার, ফের দুই মেরুর মিলনের অপেক্ষার বিহারের রাজনীতি!

0
nitish kumar and lalu prasad yadav
লালু ও নীতীশ। ফাইল ছবি

পটনা: প্রায় চার বছর পর লালুপ্রসাদ যাদবের বাড়িতে এলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁর এই একটি পদক্ষেপ ঘিরেই জোরালো গুঞ্জন বিহারের রাজ্য-রাজনীতিতে। এ দিনই লালুর জামিন মঞ্জুর করেছে ঝাড়খণ্ড হাইকোর্ট। তা হলে কি ফের এক বার হাতে-হাত রাখতে চলেছেন লালু-নীতীশ?

বিজেপি-র সমর্থনে মুখ্যমন্ত্রী হলেও ‘তৃপ্ত’ নন নীতীশ, এমনটাই মত রাজনৈতিক মহলের। বিজেপি-র উপ-মুখ্যমন্ত্রীদের নিয়েও তাঁর অস্বস্তি প্রকাশ্যে আসে প্রায়শই। সিংহাসনে বসালেও মাথার উপর ‘বড়দা’র ভূমিকায় বরাবরই বিজেপি। তার উপর খবর, ২০২৫-এ হয়তো নীতীশকে ঝেড়ে ফেলতে পারে বিজেপি। এমন সব দ্বিধা-দ্বন্দ্বের মধ্যেই এখন নিজের এবং নিজের দলের ভবিষ্যৎ নিয়ে বেশি মনোযোগী বিহারের মুখ্যমন্ত্রী। এ দিন রাবড়িদেবীর বাড়িতে গিয়ে বিজেপি-কে সেই বার্তাই কি দিতে চাইলেন তিনি?

এমনিতে বিহারের রাজনীতির ইতিহাস বলে, তিনটি মেরুর মধ্যে, যে দু’টি একত্রিত হয়, তাদের হারানো মুশকিল। এমন পরিস্থিতিতে রাবড়িদেবীর বাড়িতে আয়োজিত ইফতার পার্টিতে দেখা গেল বিশেষ সেই ছবি। দীর্ঘদিন পর লালু পরিবারের কোনো অনুষ্ঠানে যোগ দিলেন নীতীশ। ওই অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন সাংসদ চিরাগ পাসওয়ান এবং প্রাক্তন মন্ত্রী মুকেশ সাহনিও।

এ দিন নীতীশকে স্বাগত জানান তেজস্বী যাদব। ‘বন্ধুত্ব’ বদলে গিয়েছিল ‘শত্রুতা’য়। তার পরেও ঠিক যে সময় এবং পরিস্থিতিতে এই সাক্ষাৎ, তা বিশেষ তাৎপর্যপূর্ণ তো বটেই। শুক্রবার বেলা ১২টা নাগাদ লালুর জামিন মঞ্জুর, সন্ধ্যায় পটনায় আরজেডি-র ইফতার পার্টি। সেখানে হাজির নীতীশ। তাঁকে যে এ ভাবে স্বাগত জানাবেন তেজস্বী, সেটাও অনেকের কাছে ছিল ভাবনার বাইরে।

অতীত বলছে, রাজনীতি এমনই হয়। এখন হয়তো ইফতার দিয়ে তা ঢেকে রাখার চেষ্টা চলছে। এ দেশে টি পার্টি থেকেও যে সরকারের পতন হয়েছিল, তা অনেকেরই জানা!

আরও পড়তে পারেন:

জহাঙ্গিরপুরীতে পুলিশি বাধা, ফিরতে হল তৃণমূলের প্রতিনিধি দলকে

রাজধানী নয়, বিদেশি অতিথিদের গন্তব্য এখন গুজরাত! এ বার কি নয়াদিল্লির জায়গা নিচ্ছে অমদাবাদ?

দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের সম্ভাবনা

এলআইসি আইপিও নিয়ে অনুমান বদল, সংগ্রহের পরিমাণ অর্ধেকে নামিয়ে আনল কেন্দ্র

থার্মাল স্ক্যানিং ছাড়া স্কুলে ঢোকা নিষেধ, নয়া নির্দেশিকা দিল্লি সরকারের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন