flag

জয়পুর: ছাত্রছাত্রীদের মধ্যে ‘জাতীয়তাবাদী’ মনোভাব বাড়ানোর উদ্দেশ্যে বুধবার একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল রাজস্থান সরকার। ‘বন্দেমাতরম’ নামক এই অনুষ্ঠানে রাজস্থান সরকারের সহযোগী ছিল রাজ্যের যুব বোর্ড এবং ‘হিন্দু স্পিরিচুয়াল অ্যান্ড সার্ভিস ফেয়ার’ (এইচএসএসএফ)।

জাতীয়তাবাদী মনোভাব বাড়ানোর পাশাপাশি এই অনুষ্ঠানের আরও দু’টি উদ্দেশ্য ছিল – ছাত্রছাত্রীদের মূল্যবোধের পাঠ দেওয়া এবং সামাজিক কুকর্মের বিরুদ্ধে লড়ার জন্য উৎসাহিত করা। অনুষ্ঠানে সবই ছিল। বিভিন্ন বয়সের প্রায় পঞ্চাশ হাজার ছাত্রছাত্রী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল। ‘বন্দেমাতরম’ গাওয়াও হল। কিন্তু একটা মস্ত বড়ো ভুল সবার চোখ এড়িয়ে গেল। ওই অনুষ্ঠানে ব্যবহার করা একটা জাতীয় পতাকাতেও অশোক চক্র ছিল না।

একটা বা দু’টো নয়, স্টেডিয়ামে উত্তোলিত প্রায় ডজন খানেক পতাকা এবং ছাত্রছাত্রীদের মধ্যে বিলি করা হাজারো পতাকাতেই কিন্তু এই অশোক চক্র দেখতে পাওয়া যায়নি। কিন্তু ভুলের জন্য দ্য ওয়ার নিউজ যখন সংগঠকদের প্রশ্ন করে, তখন তারা ঢোক গিলে জানায়, “এটা ভুলবশত হয়ে গিয়েছে।”

flag 1

পতাকায় কী কিছু ভুল রয়েছে কি না এই ব্যাপারে অনুষ্ঠানে উপস্থিত কয়েকজন ছাত্রছাত্রীকেও প্রশ্ন করা হয়। জবাবে একাদশ শ্রেণির এক ছাত্রী বলে, “এই তো অশোক চক্রটাই তো নেই।” পতাকাকে কী ভাবে সম্মান জানানো হবে, এই ব্যাপারে ছাত্রছাত্রীদের কেউ কিছু না বলায় অনুষ্ঠানের শেষে দেখা যায় মাঠে জত্রতত্র পড়ে রয়েছে পতাকাগুলি।

flag 2

শুধু পতাকা-গণ্ডগোল নয়। আরও অদ্ভুতুড়ে নিয়ম ছিল এই অনুষ্ঠানে। এক বার স্টেডিয়ামে ঢুকে গেলে কোনো ছাত্রছাত্রীকে বাথরুমে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। একটি সরকারি স্কুলের এক ছাত্রী বলে, “৭টার সময়ে বাড়িতে বাথরুম করে বেরিয়েছি, এখন ১০টা বাজে। বাথরুমে যাওয়া তো দূর, উঠে দাঁড়াতেও দিচ্ছে না।” কেন বাথরুমে যেতে দেওয়া হয়নি, সে ব্যাপারে প্রশ্ন করা হলে, সরকারি স্কুলের এক শিক্ষিকা বলেন, “কিছু করার নেই, কেউ যদি বাথরুমের জন্য স্টেডিয়ামের বাইরে যায়, তা হলে নিরাপত্তারক্ষীরা তাকে ভেতরে ঢুকতে দিচ্ছে না।”

অনেক ছাত্রছাত্রীই বন্দেমাতরমের কথা ঠিকঠাক জানে না। কিন্তু এ রকম অনুষ্ঠানে তাদের আসতে কোনো অসুবিধা নেই বলে জানিয়ে দিয়েছে তারা। এমনই একজন আলোয়ারের একটি সরকারি স্কুলের এক ছাত্রী। সে বলে, “অনুষ্ঠানটা একঘেয়ে হলেও, আমার খুব ভালো লাগছে। এক দিন তো ক্লাসরুমের বাইরে বেরোলাম আমরা। এটা আমাদের কাছে একটা পিকনিকের মতো।”

সৌজন্য: দ্য ওয়ার নিউজ

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here