প্রকৃত নিয়ন্ত্রণরেখায় এক তরফা পরিবর্তন বরদাস্ত করা হবে না, চিনকে বার্তা দিলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

0

খবরঅনলাইন ডেস্ক: প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর কোনো রকম এক তরফা পরিবর্তন বরদাস্ত করা হবে না। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (SCO) অন্তর্ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদের সম্মেলেনে ফাঁকেই চিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এমনই কড়া বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সঙ্গে তিনি বলেন, ভারত এবং চিনের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্য সীমান্তে শান্তি ফিরিয়ে আনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গত বছরের সেপ্টেম্বরের পর এই প্রথম চিনা বিদেশমন্ত্রী ওয়াং ইয়ের (Wang Yi) সঙ্গে বৈঠক করলেন ভারতের বিদেশমন্ত্রী। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে সেই বৈঠকের পর টুইটারে জয়শঙ্কর বলেন, “ওয়ের্স্টান সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় জোর দেওয়া হয়। (চিনকে) জানানো হয়েছে যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর কোনোরকম এক তরফা পরিবর্তন একেবারেই গ্রহণযোগ্য নয়। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতের ক্ষেত্রে সীমান্ত লাগোয়া এলাকায় সম্পূর্ণ শান্তি এবং সুস্থিতি ফিরিয়ে আনা এবং বজায় রাখা  গুরুত্বপূর্ণ।”

সেই সঙ্গে তিনি জানান, উচ্চ পর্যায়ের সামরিক বৈঠক এগিয়ে আনার বিষয়েও একমত হয়েছে নয়াদিল্লি এবং বেজিং।

গত বছর মে’তে পূর্ব লাদাখ সীমান্ত বরাবর ভারত এবং চিনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। সেই দ্বন্দ্বের উত্তাপ ক্রমশ বাড়ে এবং ১৫ জুন গালওয়ান উপত্যকায় ভারতীয় এবং চিনা সেনার রক্তক্ষয়ী সংঘর্ষও হয়। তাতে ২০ জন ভারতীয় জওয়ান মারা গিয়েছিলেন।

এর পরে চলতি বছরের ফেব্রুয়ারিতে প্যাংগং লেকের উত্তর এবং দক্ষিণ সীমান্ত থেকে সেনা পিছনে সরিয়ে নেয় ভারত এবং চিন। সেই সঙ্গে প্রথম থেকেই ভারত স্পষ্ট জানিয়ে আসছে, সার্বিকভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য সীমান্ত শান্তি ফেরাতে হবে। মঙ্গলবার সেই বার্তাই ফের একবার দিলেন ভারতের বিদেশমন্ত্রী।

আরও পড়তে পারেন বুধবারও দার্জিলিং শহরে সংক্রমিত মাত্র ৩, তবুও কোভিডের জন্য দায়ী পর্যটনই!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন