sachin tips

মুম্বই : ‘২০০ নট আউট’ প্রযোজনা সংস্থার অনুরোধ প্রত্যাখ্যান করল বিসিসিআই। সচিন তেন্ডুলকরের বায়োপিক ‘সচিন : অ্যা বিলিয়ন ড্রিমস’ ছবিটির জন্য প্রয়োজনীয় ভিডিও ফুটেজের দামে কিছুটা ছাড় দেওয়ার অনুরোধ জানিয়েছিল এই সংস্থাটি। কিন্তু নিজের নীতি থেকে সরল না বিসিসিআই। ভিডিও ফুটেজে কোনো রকম ছাড় দেবে না বলে জানিয়েছে বোর্ড। শুধু তা-ই নয়, সমস্ত ফুটেজের মূল্য তালিকাও তৈরি করা হয়েছে। সেই তালিকায় খেলার গুরুত্ব অনুযায়ী ফুটেজের মূল্য ধার্য করা হয়েছে। এই মূল্য এক এক ফুটেজে এক এক রকম। সেকেন্ড প্রতি এই মূল্য নির্ধারিত হয়েছে।

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, এর আগে মহেন্দ্র সিংহ ধোনির আত্মজীবনীমূলক ছবি ‘দ্য আনটোল্ড স্টরি’ বানানোর সময় বোর্ড ফুটেজ দিয়েছে। সেই সময় ওই ফুটেজের দামে কোনো ছাড় দেওয়া হয়নি। তাই এখনও কোনো রকম ছাড় দেওয়া হবে না।

এই ‘সচিন : অ্যা বিলিয়ন ড্রিমস’ ছবিটির লেখক ও পরিচালক জেমস এরস্কিন। বলাই বাহুল্য, ছবিটিতে রয়েছে মাস্টার ব্লাস্টারের ক্রিকেট ও ব্যক্তিগত জীবনের গুরুত্বপূর্ণ নানা ঘটনা। তার জন্যই দরকার বিভিন্ন ভিডিও ফুটেজ। আগামী মাসে মুক্তি পেতে চলেছে এটি। সংবাদমাধ্যম সূত্রে খবর, মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সচিনের খেলার জীবনের শেষ বক্তৃতার ফুটেজটি প্রযোজনা সংস্থাটিকে বিনামূল্যে দিতে রাজি হয়েছে বোর্ড। উল্লেখ্য, বিসিসিআই-এর তত্ত্বাবধানে হওয়া সব ক’টি খেলার ভিডিও-র কপিরাইট বোর্ডের। ফলে ব্যবসায়িক কারণে ওই সব খেলার কোনো ফুটেজ নিতে হলেই তা বোর্ডের কাছ থেকে কিনতে হয়।

‘২০০ নট আউট’ প্রযোজনা সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা ও পরিচালক রবি ভাগচন্দকা জানান, এটা একটা নন ফিকসন্যাল বায়োপিক। নতুন ধারার এই ছবিটির জন্য ভিডিও ফুটেজ লাগবে। সেগুলোর জন্য বোর্ডের সঙ্গে দর কষাকষি এখনও চলছে। এর জন্য ইতিমধ্যেই অন্যান্য ক্রিকেট সংস্থা – ক্রিকেট সাউথ আফ্রিকা, ক্রিকেট অস্ট্রেলিয়া, আইসিসি-র কাছ থেকে কপিরাইট কিনে নেওয়া হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here