‘কোভিডে কোনো দেশ যা করতে পারেনি, ভারত তা করেছে’, কেন্দ্রের প্রশংসায় সুপ্রিম কোর্ট

0
সুপ্রিম কোর্ট। প্রতীকী ছবি

নয়াদিল্লি: করোনাভাইরাস মহামারিতে কোনো দেশ যা করতে পারেনি ভারত তা পেরেছে! কোভিডে মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকার আর্থিক ক্ষতিপূরণের প্রস্তাব দিয়েছে কেন্দ্র। বৃহস্পতিবার কোভিড মহামারি ব্যবস্থাপনা সংক্রান্ত একটি মামলার রায় সংরক্ষণ করে এমনটাই প্রশংসাসূচক মন্তব্য করল সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি এমআর শাহ বলেন, “আজ আমরা খুব খুশি। যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য কিছু সান্ত্বনা তো থাকবে … সরকার সেটাই করছে। আমরা খুশি যে ক্ষতিগ্রস্ত ব্যক্তির চোখের জল মুছে দেওয়ার জন্য কিছু করা হচ্ছে”।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় কেন্দ্রের প্রস্তুতির অভাব নিয়ে অনেক অভিযোগই উঠেছে। বিশেষ করে মেডিক্যাল অক্সিজেন এবং প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের অভাবের কারণে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে বলেও দাবি করা হয়। তবে এ ব্যাপারেও কেন্দ্রের প্রশংসা করেছে বিচারপতি এমআর শাহ এবং এএস বোপান্নার বেঞ্চ।

বেঞ্চ বলে, “আমাদের জনসংখ্যার কথাও মাথায় রাখতে হবে। তার নিরিখে প্রযোজনীয় ভ্যাকসিনের জন্য খরচ, অর্থনৈতিক পরিস্থিতি, সর্বোপরি আমরা যে প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হয়েছি, সেই জায়গা থেকে আমরা অনুকরণীয় পদক্ষেপ নিয়েছি … ভারত যা করেছে তা অন্য কোনো দেশ করতে পারেনি।”

প্রসঙ্গত, কোভিডে মৃতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ দেবে রাজ্যগুলি। গত বুধবার সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছে কেন্দ্র। রাজ্যগুলির তরফে কোভিডে মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। কী ভাবে মিলবে ক্ষতিপূরণের টাকা, আবেদনই বা করা যাবে কী ভাবে, এ ব্যাপারে আদালতে হলফনামায় বিস্তারিত জানিয়েছে কেন্দ্র।

ক্ষতিগ্রস্তদের সরকারি সাহায্যের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছিল অনেকগুলি। আইনজীবী গৌরবকুমার বনসল এবং আইনজীবী সুমির সোধির প্রতিনিধিত্বকারী সেই আবেদনগুলির প্রতিক্রিয়াতেই ক্ষতিপূরণের পদক্ষেপের প্রস্তাব দেয় কেন্দ্র।

আজকের উল্লেখযোগ্য আরও কিছু খবর পড়তে পারেন এখানে:

পাড়ার ভিতর পানশালা, বাড়ির জানলা দিয়ে দেখা যাচ্ছে কাণ্ডকারখানা, বন্ধের দাবিতে স্থানীয়দের বিক্ষোভ শিলিগুড়িতে

শুধুমাত্র ভবানীপুরেই কেন উপনির্বাচন, প্রশ্ন তুলে কমিশনের হলফনামা চাইল হাইকোর্ট

কোভিডের পরে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা কী ভাবে মোকাবিলা করতে হবে, নির্দেশিকা জারি করল কেন্দ্র

পেগাসাস কেলেঙ্কারির তদন্তে বিশেষজ্ঞ কমিটি গঠন করবে সুপ্রিম কোর্ট, আগামী সপ্তাহে রায় ঘোষণার সম্ভাবনা

ইডি, সিবিআই-কে ফের বিধানসভায় তলব করতে পারেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন