এখনও লকডাউন বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, অনুমান করবেন না: স্বরাষ্ট্রমন্ত্রক

প্রতিনিধিত্বমূলক ছবি। সৌজন্যে এপি

নয়াদিল্লি: করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ নিয়ে কখনও মন্দ, কখনও তুলনামূলক ভালো খবর মিলছে সারা দেশ থেকে। এমন পরিস্থিতি ২১ দিনের দেশব্যাপী লকডাউনের (Lockdown) মেয়াদ নিয়েও অনুমান এবং জল্পনা চলছে। বিষয়টির দিকে নজর রেখে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিল, “এখনও লকডাউন বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, এটা নিয়ে অনুমান করবেন না”।

স্বরাষ্ট্রমন্ত্রক এ দিন জানায়, স্বরাষ্ট্রমন্ত্রী প্রয়োজনীয় পণ্য ও লকডাউনের পরিস্থিতি সম্পর্কে নিয়মিত বিশদ পর্যালোচনা করছেন। তিনি যথাযথ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বেআইনি মজুত এবং কালোবাজারি যাতে না ঘটে, তা নিশ্চিত করার জন্য নির্দেশ দিয়েছেন।

কোভিড-১৯ (Covid-19) মোকাবিলায় সারা দেশ জুড়ে গত ২৩ এপ্রিল শুরু হয় লকডাউন। শেষ হওয়ার কথা আগামী ১৪ এপ্রিল। শুরু হওয়ার পর সপ্তাহ দুয়েক বাদে বিভিন্ন পরিস্থিতির দিকে নজর রেখে সাধারণ মানুষের মনে একটাই প্রশ্ন- ১৪ এপ্রিল কি লকডাউনের ইতি ঘটবে? না কি প্রত্যাহারের বদলে মেয়াদ আরও বাড়ানো হবে?

একটি মহলের মতে, সরকারের পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হচ্ছে ১৪ এপ্রিলের পরে লকডাউন সমস্ত জায়গা থেকে প্রত্যাহার করা হবে না। এ বিষয়ে সে সময়কার পরিস্থিতি পর্যবেক্ষণ করেই পরবর্তী সিদ্ধান্ত নেবে স্বরাষ্ট্রমন্ত্রক।

এখনও পর্যন্ত দেশের একাধিক রাজ্যে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। অন্য দিকে স্বাস্থ্যমন্ত্রকের শেষ পেশ করা পরিসংখ্যানে দেখা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় শেষ কয়েক দিনের তুলনায় আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও কমেছে। কিন্তু লকডাউনের মধ্যেই যে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ছুঁয়ে ফেলতে পারে, সে তথ্যও উঠে এসেছে পরিসংখ্যানে।

এমন একটি দোলাচলের মধ্যে এ দিন স্বরাষ্ট্রমন্ত্রক সাধারণ মানুষকে অযথা লকডাউনের মেয়াদ নিয়ে অনুমান করতে নিষেধ করেছে। যথাসময়েই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে মন্ত্রক সূত্রে খবর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.