কোথায় আর্থিক মন্দা? সিনেমাগুলো তো কোটি কোটি টাকা কামাচ্ছে: কেন্দ্রীয় মন্ত্রী

0
cinema hall
ফাইল ছবি

ওয়েবডেস্ক: আর্থিক মন্দার বিতর্ক ওড়াতে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ যুক্তি হিসাবে খাড়া করলেন সিনেমার আয়ের বিষয়টিকে। শনিবার একটি সাংবাদিক বৈঠকে যোগ দিয়ে প্রসাদ বলেন, “গত ২ অক্টোবর মুক্তি পাওয়া তিনটি ছবি এক দিনে ১২০ কোটি টাকা আয় করেছে। এ দেশে কোনো আর্থিক মন্দা নেই”।

এ দিন সাংবাদিকেরা প্রসাদের কাছে দেশের আর্থিক মন্দা সম্পর্কে প্রশ্ন করেন। উত্তরে বিষয়টিকে হেসে উড়িয়ে দেন তিনি। বলেন, “যে দেশে এক দিনে তিনটি ছবি ১২০ কোটি টাকা আয় করে, সেই দেশে কী ভাবে আর্থিক মন্দা চলতে পারে”?

কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, “আমি প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর সরকারে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ছিলাম এবং আমি চলচ্চিত্রের প্রতি বরাবরের অনুরাগী। ভারতীয় সিনেমাগুলি এখন প্রচুর ব্যবসা করছে। ২ অক্টোবর তিনটি ছবি মুক্তি পেয়েছে এবং চলচ্চিত্র সমালোচক কোমল নাহতা আমাকে জানিয়েছেন, গত ২২ অক্টোবর জাতীয় ছুটির দিন ওই তিনটি ছবি ১২০ কোটি টাকা আয় করেছে”।

উল্লেখ্য, গত ছয় বছরের নিরিখে ভারতের জিডিপি বৃদ্ধি খাদে নেমে গিয়েছে। গত জুন ত্রৈমাসিকে যা সর্বনিম্ন পাঁচ শতাংশের নীচে চলে গিয়েছে। যার ফলে প্রত্যাশায় নিম্নমুখী সংশোধনী প্রভাব ফেলার প্রবণতা দেখা দিয়েছে। আরবিআই-সহ সংশ্লিষ্ট মহল ধারণা করছে, ২০২০ অর্থবর্ষে জিডিপি ৬.১ শতাংশে নেমে আসতে পারে।

আন্তর্জাতিক অর্থনৈতিক সমীক্ষক সংস্থা মুডিজও জানিয়েছে, ২০২০ সালে ভারতের বৃদ্ধি ৬.১ শতাংশে নেমে আসতে পারে। এই সংস্থা আগে যে সমীক্ষা প্রকাশ করেছিল, তার থেকে নীচে নেমে আসতে পারে জিডিপি, এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

Nirmala Sitharaman

[ আরও পড়ুন: ছিনতাইকারীদের খপ্পরে পড়ে সর্বস্ব খোয়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাইঝি! ]

একই ভাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গত বৃহস্পতিবার দাবি করেন, আর্থিক মন্দা রুখতে সেক্টর ধরে ধরে ইতিবাচক পদক্ষেপ নিয়ে চলেছে কেন্দ্র। তবে আর্থিক মন্দা চলছে কি না, সে বিষয়ে কোনো স্পষ্ট মন্তব্য করেননি তিনিও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.