Connect with us

দেশ

কোথায় আর্থিক মন্দা? সিনেমাগুলো তো কোটি কোটি টাকা কামাচ্ছে: কেন্দ্রীয় মন্ত্রী

cinema hall

ওয়েবডেস্ক: আর্থিক মন্দার বিতর্ক ওড়াতে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ যুক্তি হিসাবে খাড়া করলেন সিনেমার আয়ের বিষয়টিকে। শনিবার একটি সাংবাদিক বৈঠকে যোগ দিয়ে প্রসাদ বলেন, “গত ২ অক্টোবর মুক্তি পাওয়া তিনটি ছবি এক দিনে ১২০ কোটি টাকা আয় করেছে। এ দেশে কোনো আর্থিক মন্দা নেই”।

এ দিন সাংবাদিকেরা প্রসাদের কাছে দেশের আর্থিক মন্দা সম্পর্কে প্রশ্ন করেন। উত্তরে বিষয়টিকে হেসে উড়িয়ে দেন তিনি। বলেন, “যে দেশে এক দিনে তিনটি ছবি ১২০ কোটি টাকা আয় করে, সেই দেশে কী ভাবে আর্থিক মন্দা চলতে পারে”?

কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, “আমি প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর সরকারে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ছিলাম এবং আমি চলচ্চিত্রের প্রতি বরাবরের অনুরাগী। ভারতীয় সিনেমাগুলি এখন প্রচুর ব্যবসা করছে। ২ অক্টোবর তিনটি ছবি মুক্তি পেয়েছে এবং চলচ্চিত্র সমালোচক কোমল নাহতা আমাকে জানিয়েছেন, গত ২২ অক্টোবর জাতীয় ছুটির দিন ওই তিনটি ছবি ১২০ কোটি টাকা আয় করেছে”।

উল্লেখ্য, গত ছয় বছরের নিরিখে ভারতের জিডিপি বৃদ্ধি খাদে নেমে গিয়েছে। গত জুন ত্রৈমাসিকে যা সর্বনিম্ন পাঁচ শতাংশের নীচে চলে গিয়েছে। যার ফলে প্রত্যাশায় নিম্নমুখী সংশোধনী প্রভাব ফেলার প্রবণতা দেখা দিয়েছে। আরবিআই-সহ সংশ্লিষ্ট মহল ধারণা করছে, ২০২০ অর্থবর্ষে জিডিপি ৬.১ শতাংশে নেমে আসতে পারে।

আন্তর্জাতিক অর্থনৈতিক সমীক্ষক সংস্থা মুডিজও জানিয়েছে, ২০২০ সালে ভারতের বৃদ্ধি ৬.১ শতাংশে নেমে আসতে পারে। এই সংস্থা আগে যে সমীক্ষা প্রকাশ করেছিল, তার থেকে নীচে নেমে আসতে পারে জিডিপি, এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

Nirmala Sitharaman

[ আরও পড়ুন: ছিনতাইকারীদের খপ্পরে পড়ে সর্বস্ব খোয়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাইঝি! ]

একই ভাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন গত বৃহস্পতিবার দাবি করেন, আর্থিক মন্দা রুখতে সেক্টর ধরে ধরে ইতিবাচক পদক্ষেপ নিয়ে চলেছে কেন্দ্র। তবে আর্থিক মন্দা চলছে কি না, সে বিষয়ে কোনো স্পষ্ট মন্তব্য করেননি তিনিও।

দেশ

চতুর্থবারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট ধরা পড়েছে।

ওয়েবডেস্ক: ভারী জ্বর এবং শ্বাসকষ্ট-সহ করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের একাধিক সমস্যায় ভুগছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো (Jair Bolsonaro)। মঙ্গলবার তাঁর নমুনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট ধরা পড়েছে।

এই নিয়ে চারবার পরীক্ষার জন্য তাঁর নমুনা সংগ্রহ করা হয়। প্রথম তিনবার রিপোর্ট নেগেটিভ এলেও চতুর্থবারে তাঁকে করোনা আক্রান্ত হিসাবে চিহ্নিত করা হল।

এ দিন একটি টেলিভশন সাক্ষাৎকারে ব্রাজিলের (Brazil) প্রেসিডেন্ট বলেন, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

চিকিৎসার শুরুতেই তিনি ভালো রয়েছেন বলে জানিয়েছেন বোলসোনারো নিজেই। তিনি বলেন, নিয়মিত হাইড্রক্সিক্লোরোকুইন এবং অ্যাজিথ্রোমাইসিন নিচ্ছেন। ফলে চিকিৎসার শুরুতেই আশাপ্রদ ফল পাচ্ছেন।

তবে ইতিমধ্যেই মারণ ভাইরাসকে রীতিমতো তুচ্ছতাচ্ছিল্য করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। করোনার সংক্রমণকে গোড়া থেকেই তিনি গুরুত্ব দিতে চাননি। শোনা গিয়েছে, মাস্ক না পরেই তিনি যত্রতত্র ঘুরে বেড়িয়েছেন। এমনকী সমর্থকদের নিয়ে সমাবেশও করেছেন। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছোয় যে, আদালত পর্যন্ত তাঁকে মাস্ক পরার নির্দেশ দিয়েছে।

ব্রাজিলে করোনা

এমনিতে বিশ্বের মধ্যে করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

ব্রাজিলে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ১,৬২৮,২৩৮ জন। মৃত্যু হয়েছে ৬৫,৬৩১ জন আক্রান্তের। সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা যেখানে ১,০৭২,২২৯ জন, সেখানে সক্রিয় রোগীর সংখ্যা ৪৯০,৪২৩ জন।

Continue Reading

দেশ

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

গত আট সপ্তাহ ধরে ভারত-চিন সীমান্তের হট স্প্রিং এবং গোগরা এলাকায় একাধিক বার দুই দেশের সেনার মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়েছে।

নয়াদিল্লি: পূর্ব লাদাখের হট স্প্রিং (Hot Springs) এবং গোগরা (Gogra) এলাকা থেকে মঙ্গলবারেও পিছু হঠছে চিনা সেনা। একই সঙ্গে বেশ কিছু অস্থায়ী নির্মাণও সরিয়ে ফেলা হচ্ছে বলে সরকারি সূত্রে খবর।

গত আট সপ্তাহ ধরে ভারত-চিন সীমান্তের হট স্প্রিং এবং গোগরা এলাকায় একাধিক বার দুই দেশের সেনার মধ্যে বিক্ষিপ্ত সংঘর্ষের পরিস্থিতি তৈরি হয়েছে। গত কয়েক দিনের কূটনৈতিক এবং সামরিক পর্যায়ের একাধিক বৈঠকের পর ‘বাড়তি’ সেনা সরিয়ে নেওয়ার প্রস্তাবে সম্মত হয় দুই দেশ। সেই সিদ্ধান্তের রেশ ধরেই সোমবারের মতোই এ দিন চিনা সেনার পশ্চাদপসারণ ঘটছে বলে জানা গিয়েছে। তবে পুরো ঘটনার দিকে কড়া নজর রাখছে ভারতীয় সেনা।

সূত্রের খবর অনুযায়ী, সমঝোতার মাধ্যমে ‘ডিসএনগেজমেন্ট’ পর্বে এই দু’টি পয়েন্ট থেকেই সেনা প্রত্যাহারের প্রক্রিয়া দু’দিনের মধ্যেই সম্পূর্ণ হওয়ার কথা। অর্থাৎ, গত কয়েক দিন ধরে চিন যে ওই এলাকাগুলিতে সেনা সংখ্যা ক্রমাগত বাড়িয়ে চলেছে, যা প্রমাণও মিলছে।

সেনা প্রত্যাহারের নেপথ্যে

গত সোমবার সকাল থেকে সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরু করে চিন। তার আগে রবিবার ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্য়া অজিত ডোভাল এবং চিনা বিদেশমন্ত্রী ওয়াই ই-র মধ্যে প্রায় দু’ঘণ্টা ফোনে কথা হয়।

ওই বৈঠকের পর বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, দুই দেশ এলএসি থেকে সম্পূর্ণ সেনা সরানোর ব্যাপারে একমত হয়েছে। দুই দেশ যাতে ধাপে ধাপে সীমান্ত থেকে সেনা সরানো হয়, তা নিশ্চিত করবে। কোনো দেশ একতরফা ভাবে পদক্ষেপ নিলে স্থিতাবস্থা বিঘ্নিত হবে।

ভারতীয় সেনার অবস্থান

সূত্রটি জানাচ্ছে, এলাকায় ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া চলাকালীন ভারতীয় সেনা নজরদারির বহর এখনই কমাচ্ছে না। উচ্চ-সতর্কতার সঙ্গেই পুরো প্রক্রিয়ার উপর তীক্ষ্ন নজর রাখা হচ্ছে।

এমনটাও জানা গিয়েছে, ডিসএনগেজমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পর আগামী সপ্তাহে ফের বৈঠকে বসতে পারে দু’দেশের সেনা আধিকারিকরা।

এ দিন সরকারি সূত্র জানায়, “হট স্প্রিংস এবং গোগরা থেকে চিনা সেনাদের যথেষ্ট পরিমাণে প্রত্যাহার করা হয়েছে। চিনা সেনারা এই অঞ্চলে সাময়িক পরিকাঠামোও ভেঙে দিয়েছে”।

Continue Reading

দেশ

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

তিরিশ শতাংশ সিলেবাস কমানো হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে সিবিএসই।

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। অনলাইনে ক্লাস চললেও, দেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী পড়ুয়ারা সেই সুযোগ নিতে পারছে না অনেক ক্ষেত্রেই। ফলে একটা অলিখিত বৈষম্য তৈরি হচ্ছে।

আগামী বছর পরীক্ষায় বসার সময়ে কারও যাতে সমস্যা না হয়, সে কারণে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমানোর সিদ্ধান্ত নিল সিবিএসই।

তিরিশ শতাংশ সিলেবাস কমানো হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে সিবিএসই। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল এ দিন বলেন, “এমন একটা পরিস্থিতি এখন, যেখানে গোটা বিশ্ব ভুগছে করোনাভাইরাসে। এই পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের উপর থেকেও বোঝা কমাতে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমিয়ে দেওয়া হল।”

তবে মূল সিলেবাসের বিষয়গুলি কোনো ভাবেই বাতিল করা হবে না বলে জানিয়েছেন পোখরিয়াল।

উল্লেখ্য, সিবিএসইর দশম আর দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১ থেকে ১৫ জুলাই পর্যন্ত নেওয়া কথা বলা হলেও পরবর্তীকালে তা বাতিল হয়ে যায়।

দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে বলা হয়েছে, শেষ তিনটে পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। তবে যাঁরা পরীক্ষা দিতে চাইবে, পরিস্থিতি অনুকূল হলে, সেই সুযোগ দেওয়া হবে বলেও জানায় সিবিএসই।

Continue Reading
Advertisement
দেশ20 mins ago

চতুর্থবারের পরীক্ষায় ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনা পজিটিভ

রাজ্য1 hour ago

কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের মেয়াদ বাড়লে কী কী বন্ধ থাকবে?

রাজ্য1 hour ago

রাজ্যে নতুন করে আক্রান্ত ৮৫০, সুস্থ হলেন ৫৫৫ জন

দেশ2 hours ago

লাদাখ সীমান্ত থেকে পিছু হঠছে চিনা সেনা, সরছে অস্থায়ী নির্মাণ: সূত্র

রাজ্য3 hours ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

কেনাকাটা4 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

দেশ4 hours ago

নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সিলেবাস কমাল সিবিএসই

দেশ4 hours ago

বাতিল বিমান টিকিটের ‘সম্পূর্ণ টাকা’ কেন ফেরানো হবে না, কেন্দ্রকে নোটিশ সুপ্রিম কোর্টের

currency
শিল্প-বাণিজ্য1 day ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

দেশ12 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২২৫২, সুস্থ ১৫৫১৫

কলকাতা2 days ago

কলকাতায় এখন ১৮টি কনটেনমেন্ট জোন, ১৮৭২টি আইসোলেশন ইউনিট, ফারাকটা কোথায়?

রবিবারের পড়া3 days ago

রবিবারের পড়া: ভারতীয় ক্রিকেট-বিপ্লবের দুই কারিগর

রাজ্য1 day ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

দেশ2 days ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

দেশ2 days ago

গাজিয়াবাদের কারখানায় ভয়াবহ বিস্ফোরণ, মৃত ৭

বিনোদন2 days ago

করোনা আবহে কী ভাবে হল ‘বিবাহ বার্ষিকী’র শুটিং? দেখে নিন অভিনেত্রী দর্শনা বণিকের এক্সক্লুসিভ সাক্ষাৎকার

কেনাকাটা

কেনাকাটা4 hours ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 day ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা2 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা7 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

সাবক্রাইব করুন

মেলবক্সে খবর পেতে সাবস্ক্রাইব করুন।

নজরে