নয়াদিল্লি: সাফল্য অর্জন করতে গেলে কোনো শর্টকাট পন্থা নেওয়া যাবে না, ধাপে ধাপে সাফল্য আসবে। জাতীয় ক্রীড়া দিবসে ‘ফিট ইন্ডিয়া অভিযান’ শুরু করে এই বার্তাই দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়াও ফিটনেসকে জীবনের মন্ত্র করারও বার্তা দেন মোদী।

দিল্লিতে ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে তিনি উদ্বোধন করেন প্রকল্প। দিল্লির বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরা ছাড়াও এই অনুষ্ঠানে বহু বিশিষ্ট ব্যক্তিও উপস্থিত ছিলেন।

বক্তৃতা দিতে গিয়ে শুরুতেই অনুষ্ঠানে অংশগ্রহণকারী ও তার পরিকল্পনাদাতাদের ভূয়সী প্রশংসা করেন মোদী। এই অনুষ্ঠানের একটি সংক্ষেপিত ভিডিও তৈরি করে তা দিয়ে বিভিন্ন স্কুলে প্রচার চালানোর পরামর্শ দেন তিনি। তাঁর কথায়, “এই দিয়ে মহান এক ক্রীড়া ব্যক্তিত্বের জন্ম হয়েছিল। মেজর ধ্যান চাঁদ। তাঁর ফিটনেস, স্ট্যামিনা ও হকি স্টিক দিয়ে তিনি বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন। তাই ফিটনেস প্রকল্প শুরু করার জন্য এই দিনটিই আদর্শ বলে মনে করা হয়।”

আরও পড়ুন মেরি কমের মুকুটে এ বার নতুন পালক!

তিনি আরও বলেন, দেশের উন্নয়নে ফিটনেস অত্যন্ত জরুরি। শুধু কয়েক দিন ডায়েট করে বা মোবাইলে অ্যাপ ডাউনলোড করলেই চলবে না। শরীর ফিট রাখতে প্রয়োজন অধ্যাবসায়। তাতে রোগভোগও অনেক কমবে। 

এর পর সাফল্যের কথা বলতে গিয়ে মোদী বলেন, “সাফল্যের জন্য কোনো চলমান সিঁড়ি ধরলে চলবে না। ধাপের পর ধাপ বেয়ে উঠতে হবে। আর এই ধাপ ওঠার জন্য ফিট থাকতে হবে।” প্রধানমন্ত্রী আরও যোগ করেন, “ফিট ব্যক্তি আকাশ ছোঁবেই। শরীর যদি ফিট হয়, তা হলে মনও চনমনে থাকবে।”

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন