কোভিড ভ্যাকসিনের তৃতীয় ডোজ নিয়ে ধোঁয়াশা কাটালেন সেরাম কর্ণধার আদর পুনাওয়ালা

0
আদর পুনাওয়ালা। ছবি: আইএএনএস-এর সৌজন্যে

কোভিড -১৯ ভ্যাকসিনের তৃতীয় ডোজ ‘অনৈতিক’, বললেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা।

মুম্বই: বেশ কয়েকটি উন্নত দেশ ইতিমধ্যেই কোভিড-১৯ ভ্যাকসিনের (Covid-19 vaccine) বুস্টার ডোজ চালু করেছে। কারণ ভ্যাকসিন প্রস্তুতকারক বলছে, কয়েকটি বিভাগে অনাক্রম্যতা বজায় রাখতে ভ্যাকসিনের তৃতীয় ডোজ প্রয়োজন।

দ্বিতীয় ডোজ নেওয়ার আট মাস পর প্রত্যেকের জন্য তৃতীয় ডোজ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। বুস্টার ডোজের বিষয়টি বেশ কয়েকটি উন্নয়নশীল এবং নিম্ন-আয়ের দেশগুলির কাছে সংকটের কারণ হয়ে দাঁড়াতে পারে। কারণ, ওই সব দেশে এখনও পর্যন্ত পুরো জনসংখ্যাকে ভ্যাকসিনের একটি মাত্র ডোজ দিতেই হিমশিম খেতে হচ্ছে।

ভারতে এখনও পর্যন্ত যে ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে, সেগুলোর সর্বাধিক দু’টি ডোজই পর্যাপ্ত বলে জানিয়েছে প্রস্তুতকারকরা। এ দেশের সব চেয়ে বড়ো ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (SII) কর্ণধার আদর পুনাওয়ালা (Adar Poonawalla) সংবাদ মাধ্যমের কাছে বলেন, তৃতীয় ডোজটি ‘অনৈতিক’।

Shyamsundar

সম্প্রতি আদরের বাবা এবং এসআইআই-এর চেয়ারম্যান সাইরাস পুনাওয়ালা বলেন, ভ্যাকসিনের তৃতীয় ডোজ ‘আবশ্যক’ এবং দ্বিতীয় ডোজের ছ’মাস পরে দেওয়া উচিত।

ওই মন্তব্যের পরই বুস্টার ডোজ নিয়ে ধোঁয়াশা দেখা দেয়। তবে আদর বলেন, “আমার মনে হয়, কিছু দুর্বল অংশে বুস্টার ডোজ প্রয়োজন রয়েছে বলেই তিনি বোঝাতে চেয়েছিলেন”।

তিনি বলেন, এখনও পর্যন্ত এমন কোনো প্রমাণ মেলেনি, যার উপর নির্ভর করে তৃতীয় ডোজ প্রয়োজন। তা ছাড়া এটা আনুষ্ঠানিক ভাবে সুপারিশ করাও হয়নি। তবে ফাইজার এবং মডার্নার মতো ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা একটা বুস্টার শটের জন্য জোর দিচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে যে ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস পায়, সে বিষয়টি নিয়ে এখনও বৈজ্ঞানিকরা কোনো মতামত দেননি।

ভারতের শীর্ষস্থানীয় মহামারিবিদ ড. জে মুলিয়িল মনে করেন, দ্বিতীয় ঢেউয়ে ডেল্টা প্রজাতির ব্যাপকতার মধ্যে কোভিড-১৯ ভ্যাকসিনের একটি শটও বুস্টারের মতো কাজ করে। তবে একাংশের চিকিৎসকের মতে, অনাক্রম্যতার সঙ্গে আপস না করে, বিশেষ করে যাঁদের অঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে, তাঁদের বুস্টারের প্রয়োজন হতে পারে।

স্বাভাবিক ভাবেই সবচেয়ে বড়ো প্রশ্নটি হল, কিছু যখন সিদ্ধান্ত নিয়েই ফেলেছে, সেই জায়গায় দাঁড়িয়ে ভারতেও কিন ভ্যাকসিনের তৃতীয় মাত্র ডোজ ব্যবহার করা হতে পারে।

আদর বলেন, “অন্য দেশের মানুষ যখন দু’টি ডোজই পাননি, তখন তৃতীয় ডোজ শুরু করা অনৈতিক”।

ভ্যাকসিন সংক্রান্ত আরও খবর পড়ুন এখানে:

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে বড়ো উপহার, এক দিনে ২ কোটি টিকাকরণ!

প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনে এক কোটি ছাড়াল দৈনিক টিকাকরণ, এক মাসের কম সময়ে এই নিয়ে চতুর্থবার

৭১-এ পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেকর্ড সংখ্যক টিকাকরণের প্রস্তুতি বিজেপিশাসিত রাজ্যগুলিতে

১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন, টিকাকরণে রেকর্ড গড়ার প্রস্তুতি কেন্দ্রের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন