আসন্ন উৎসবের মরশুমে কোনো বড়ো জমায়েতে রাশ টানতে বলল স্বরাষ্ট্রমন্ত্রক

0
Durga Puja Coronavirus
গত বছর করোনা আবহে উৎসব। ফাইল ছবি

নয়াদিল্লি: আসন্ন উৎসবের মরশুমে কোনো বড়ো জমায়েত না হওয়ার বিষয়টি নিশ্চিত করতে এবং প্রয়োজনে করোনাভাইরাস সংক্রমণ রুখতে স্থানীয় বিধিনিষেধ আরোপ করতে বলল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শনিবার এক নির্দেশিকায় সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই পরামর্শ দিয়েছে মন্ত্রক।

কোভিডবিধির মেয়াদ আরও এক মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করার ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা বলেন, কয়েকটি রাজ্যে স্থানীয় ভাবে ছড়িয়ে পড়া ছাড়া দেশের বাকি অংশে কোভিড-পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল।

বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান সচিবদের উদ্দেশে চিঠিতে তিনি লিখেছেন, কয়েকটি রাজ্যের কিছু জেলায় নতুন করে আক্রান্ত এবং সক্রিয় রোগীর সংখ্যা উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ালেও সার্বিক ভাবে তা নিয়ন্ত্রণে আছে বলেই ধরে নেওয়া যেতে পারে।

তাঁর কথায়, “যে সব জেলায় সংক্রমণের হার বেশি, সেখানকার সংশ্লিষ্ট রাজ্য সরকার এবং সংশ্লিষ্ট কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের তরফে সক্রিয় ভাবে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত, যাতে সংক্রমণকে কার্যকর ভাবে আটক করা যায় এবং সংক্রমণের বিস্তার নিয়ন্ত্রণ করা যায়”।

তাঁর মতে, এ মুহূর্তে সংক্রমণ রোধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত। এ ব্যাপারে গত ২৫ এপ্রিল এবং ২৮ জুন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পরামর্শে উল্লেখ করে তিনি স্থানীয় ভিত্তিতে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার উপর জোর দিয়েছেন।

একই সঙ্গে আসন্ন উৎসব মরশুমে বড়ো ধরনের জমায়েত এড়াতে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব। তিনি বলেছেন, প্রয়োজন হলে এই ধরনের জমায়েত রোধে স্থানীয় বিধিনিষেধ আরোপ করা যেতে পারে। বিশেষ করে জনবহুল এলাকায় ওই বিধিনিষেধ প্রয়োগ করা উচিত।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ২৬ লক্ষ ৩ হাজার ১৮৮। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৭৫৯ জন। কেন্দ্রের দেওয়া পরিসংখ্যানে দেখা গিয়েছে, কেরলকে বাদ রাখলে দেশের বাকি অংশে করোনা সংক্রমণ একদমই নিয়ন্ত্রণে রয়েছে।

আরও কিছু উল্লেখযোগ্য প্রতিবেদন পড়তে পারেন এখানে:

শুক্রবার ছিল সাড়ে ১৪ হাজার, শনিবার কেরলের বাইরে দেশে নতুন সংক্রমণ কমে ১৩,৯৫৮

রাস্তা নির্মাণকে কেন্দ্র করে অসম-মিজোরাম সীমান্তে ফের অশান্তি

পরিবর্তনে সায় নেই হাইকম্যান্ডের, ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী থাকছেন ভূপেশ বাঘেলই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন