পুলওয়ামা হামলায় জড়িত নয় পাকিস্তান, দাবি কুম্ভমেলায় আমন্ত্রিত পাক সাংসদের

Vankwani
সুষমা স্বরাজ ও রমেশ কুমার ভাঙ্কওয়ানি

নয়াদিল্লি: পুলওয়ামা জঙ্গি হামলা ঘটনার প্রেক্ষাপটে দাঁড়িয়ে দু’ দেশের মধ্যে যখন উষ্ণতার পারদ ক্রমশ বাড়ছে, ঠিক সেই সময় কুম্ভমেলায় আমন্ত্রিত হিসাবে ভারতে এসেছেন পাকিস্তানের হিন্দু সাংসদ রমেশকুমার ভাঙ্কওয়ানি। ভারতে এসে তিনি স্বাভাবিক ভাবেই উত্থাপন করেন পুলওয়ামা হামলার কথাও।

ভাঙ্কওয়ানি জানান, ভারত সরকারের কাছ থেকে উষ্ণ অভ্যর্থনা পেয়ে ধন্যবাদ জ্ঞাপন করেছেন তিনি। দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিংহের সঙ্গে।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনের পক্ষ থেকে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎকার কালে ভাঙ্কওয়ানি দাবি করেছেন, পাকিস্তান পুলওয়ামা কাণ্ডের সঙ্গে মোটেই জড়িত নয়। বলেছেন, নয়াদিল্লি আর ইসলামাবাদ উভয়ই শান্তি চায়। দু’ দেশকেই ইতিবাচক পথে এগোতে হবে।

ভারত-পাকিস্তান নিয়ে আরও খবর পড়ুন

সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, পুলওয়ামা কাণ্ডের দায়ভার স্বীকার করেছে পাকিস্তান ভিত্তিক জইশ-ই-মহম্মদ। আদৌ তারা এই ঘটনার সঙ্গে যুক্ত কিনা তা তদন্ত সাপেক্ষ। তিনি আশ্বস্ত করছেন, পাকিস্তানে এমন কোনো প্রতিষ্ঠান বা গোষ্ঠী নেই যারা পাকিস্তানের মাটিকে অন্য দেশের ক্ষতি করার জন্য ব্যবহার করতে পারে।

আরও পড়ুন – এসএসসি জুনিয়র ইঞ্জিনিয়ার পরীক্ষার আবেদন জানানোর শেষ তারিখ ২৫ ফেব্রুয়ারি, তাড়াতাড়ি করুন

উল্লেখ্য, জইশ-ই-মহম্মদ আত্মঘাতী গাড়ি বোমা ব্যবহার করে জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের কনভয়ের ওপর আতর্কিতে হামলা চালায়। তাতে নিহত হন প্রায় ৪০ জন সিআরপিএফ জওয়ান। আহত হন অনেকে। এই ঘটনার পর থেকেই ভারত পাকিস্তানের ওপর চাপ সৃষ্টি করে চলেছে সীমান্তপারে এমন জঙ্গি কার্যকলাপ বন্ধ করার জন্য। এই সম্পর্কে ইতিমধ্যেই ভারত মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইজরায়েল, ফ্রান্স ও জাপানের সমর্থন লাভ করেছে। অপরপক্ষে পাকিস্তানের প্রধানমন্ত্রী এই প্রেক্ষিতে উপযুক্ত প্রমাণ দাবি করেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.