কাশ্মীর, রোহিত ভেমুলা এবং জেএনইউ নিয়ে তৈরি তথ্যচিত্র দেখানোর অনুমতি দিল না কেন্দ্র

0
281

নয়াদিল্লি: সিনেমার বিষয়বস্তু সরকার-বিরোধী, সম্ভবত সেই কারণেই একটি ফিল্ম উৎসবে ব্রাত্য থাকল ‘সামাজিকভাবে প্রাসঙ্গিক’ তিনটে তথ্যচিত্র। সিনেমাগুলি প্রদর্শনে অনুমতি দিল না কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

১৬ জুন থেকে আয়োজিত হতে চলেছে ‘ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি অ্যান্ড শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল অব কেরল’। সেখানেই প্রদর্শিত হওয়ার কথা ছিল রোহিত ভেমুলাকে নিয়ে পিএন রামচন্দ্রের সিনেমা ‘আনবিয়ারেবেল বিইং অফ লাইটনেস’, কাশ্মীর সমস্যা নিয়ে সাউন সেবাস্তিয়ানের ‘ইন দ্য শেড অফ ফলেন চিনার’ এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদ নিয়ে কাথু লুকোসের ডকুমেন্টারি ‘মার্চ মার্চ মার্চ’। ফিল্ম উৎসবে ডকুমেন্টারি প্রদর্শনের জন্য কেন্দ্রের অনুমতি প্রয়োজন। তবে অনুমতি কেন দেওয়া হয়নি তার কোনো কারণ দেখায়নি মন্ত্রক।

ফিল্ম উৎসবটি আয়োজনকারী চলচ্চিত্র অ্যাকাডেমির চেয়ারম্যান কামাল বলেন, “এই তিনটে ছাড়া বাকি সব ডকুমেন্টারিই প্রদর্শিত হওয়ার জন্য অনুমতি পেয়েছে।” তিনি আরও বলেন, “কী কারণে এই তিন ডকুমেন্টারি অনুমতি দেওয়া হয়নি, তার কোনো কারণ দেখায়নি কেন্দ্র। আমার মনে হয়, দেশের বর্তমান অসহিষ্ণু পরিস্থিতির ওপরে তৈরি বলেই অনুমতি দেওয়া হয়নি।”

তিনি বলেন, বর্তমানে ‘অঘোষিত জরুরি অবস্থা’ চলছে দেশে। তাঁর কথায়, “পরিস্থিতি এমন, যখন আমাদের শাসকরা ঠিক করে দিচ্ছেন, আমরা কী খাব, কী পরব আর কী কথা বলব।”

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here