কৃষক-মৃত্যু নিয়ে কোনো তথ্য নেই, তাই প্রশ্ন নেই ক্ষতিপূরণের: কেন্দ্র

0

নয়াদিল্লি: কৃষক আন্দোলনের নেতৃত্বের দাবি তাঁদের আন্দোলন চলাকালীন সাতশোরও বেশি কৃষক মারা গিয়েছেন। কিন্তু, কেন্দ্র জানাল, এ নিয়ে তাদের কাছে কোনো ‘তথ্যই নেই’।

উল্লেখ্য, বিরোধীরা সংসদে লিখিত প্রশ্নের মাধ্যমে জানতে চেয়েছিলেন, আন্দোলনের সময় যে কৃষকরা মারা গিয়েছেন তাঁদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে কেন্দ্র কী ব্যবস্থা নিয়েছে। বুধবার কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর জানান, ‘‘কৃষিমন্ত্রকের কাছে কোনো তথ্যই নেই, কত জন কৃষক মারা গিয়েছেন, তাই প্রশ্নই ওঠে না ক্ষতিপূরণ দেওয়ার।’’

তিন কৃষি আইনের বিরুদ্ধে সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে গত বছরের নভেম্বর মাস থেকে চলা কৃষক আন্দোলনে সাতশোরও বেশি কৃষকের মৃত্যু হয়েছে বলে দাবি করে আসছেন কৃষক আন্দোলনের নেতারা। আন্দোলন চলাকালীন মূলত খারাপ আবহাওয়া, অসুস্থতা এবং আত্মহত্যার কারণে কৃষকদের মৃত্যু হয়েছে। বিরোধীরাও দাবি করে এসেছেন মৃত কৃষকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য। কিন্তু, এই বিষয়টি নিয়ে কেন্দ্রের আপাতত কোনো পরিকল্পনা নেই বলেই কৃষি মন্ত্রী তাঁর উত্তরে ইঙ্গিত দিয়েছেন।

বকেয়া দাবিগুলি নিয়ে আলোচনার জন্য সংযুক্ত কিসান মোর্চা বারবার সরকারকে আলোচনার টেবিলে বসতে বলেছে। বিরোধীরাও লিখিত ভাবে জানাতে চেয়েছেন, কৃষি বিল নিয়ে কৃষকদের সঙ্গে কত বার আলোচনায় বসতে চেয়েছে কেন্দ্র। এই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন, ‘‘ আন্দোলন তুলে নেওয়ার অনুরোধ জানিয়ে কেন্দ্র ধারাবাহিক ভাবে কৃষক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেছে।”

আরও পড়তে পারেন

সামনে মমতা বন্দ্যোপাধ্যায়, ক্ষোভ উগরে দিলেন অভিনেত্রী স্বরা ভাস্কর

২০০৯ সালের তুলনায় মাওবাদী হিংসার ঘটনা কমেছে ৭০ শতাংশ, সংসদে জানাল কেন্দ্র

‘শিকার হয়েছেন শাহরুখ খান’, বিজেপি-কে নিশানায় রেখে মুম্বইয়ে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

বজবজে বাজির মশলা থেকে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩

স্বস্তির খবর! ভারতে সক্রিয় রোগীর সংখ্যা নামল এক লক্ষের নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন