সামাজিক সুরক্ষা ক্ষেত্রে আধার বাধ্যতামূলকে স্থগিতাদেশ নয়, জানাল সুপ্রিম কোর্ট

0
203

নয়াদিল্লি: সামাজিক সুরক্ষা প্রকল্পগুলির ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক করার ব্যাপারে কেন্দ্রের সিদ্ধান্তে কোনো স্থগিতাদেশ দিতে রাজি হল না সুপ্রিম কোর্ট। পাশাপাশি শীর্ষ আদালত জানিয়েছে, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কারা এই প্রকল্পগুলি থেকে বঞ্চিত হচ্ছেন, এই সংক্রান্ত কোনো বিশদ তথ্য না পেলে স্থগিতাদেশ দেওয়া হবে না।

বিভিন্ন সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে একগুচ্ছ মামলা করা হয়। এই নির্দেশের ফলে অনেক নাগরিক এই প্রকল্পগুলি থেকে বঞ্চিত হচ্ছেন, এই অভিযোগে সুপ্রিম কোর্টের দারস্থ হয়ে স্থগিতাদেশ চান মামলাকারীরা।

কিন্তু সেই স্থগিতাদেশের আর্জি খারিজ করে বিচারপতি এএম খানউইলকর এবং নবীন সিনহার ডিভিশন বেঞ্চ জানায়, “কেন্দ্রের সিদ্ধান্তের ফলে অনেক মানুষ বঞ্চিত হবেন, শুধুমাত্র এই আশঙ্কার ভিত্তিতে কোনো স্থগিতাদেশ দেওয়া যাবে না।” ডিভিশন বেঞ্চ আরও জানায়, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে কে বা কারা বঞ্চিত হলেন তাঁদের বিস্তারিত তথ্য দিতে হবে শীর্ষ আদালতকে। ৭ জুলাই এই ব্যাপারে পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে ডিভিশন বেঞ্চ।

শুনানি চলাকালীন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ৩০ জুনের যে সময়সীমা কেন্দ্র জারি করেছিল, সেই সময়সীমা আরও তিন মাস বাড়ানো হয়েছে। অর্থাৎ যাঁদের আধার কার্ড নেই, তাঁরা আধার কার্ড করিয়ে নেওয়ার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবেন বলে জানান তিনি।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here