মোদীর সরকারকে স্বৈরাচারী বললেন নোবেলজয়ী অমর্ত্য সেন

0
অমর্ত্য সেন। ফাইল ছবি

নরেন্দ্র মোদীর সরকারকে স্বৈরাচারী সরকার আখ্যা দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তিনি বলেছেন, নোট বাতিলকে কেন্দ্র করে সাধারণ মানুষকে যে ভাবে বিপাকে ফেলে দেওয়া হয়েছে তা একমাত্র স্বৈরাচারী সরকারের পক্ষেই করা সম্ভব। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া ইমেল সাক্ষাৎকারে এই মন্তব্য তাঁর।

মোদী সরকারের নোট বাতিলের পদক্ষেপকে সরাসরি প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়ে ভারত রত্ন অমর্ত্য সেন বলেছেন, সাধারণ মানুষকে তিনি বাধ্য করেছেন নিজেদের নির্দোষ প্রমাণ করতে। স্বৈরাচারী শাসক ছাড়া এ ধরনের সিদ্ধান্ত কেউ নিতে পারে না। মোদী যে ভাবে নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন, তাতে এটা মনে করার যথেষ্ট কারণ রয়েছে যে তিনি বিশ্বাস করেন প্রত্যেক ভারতবাসীর কাছে কালো টাকা আছে। সাধারণ মানুষকে চরম দুর্ভোগে ফেলেছেন তিনি। লক্ষ লক্ষ নিরীহ মানুষ তাঁদের কষ্টার্জিত উপার্জন থেকে বঞ্চিত হচ্ছেন।

ওই সাক্ষাৎকারে অমর্ত্য সেন আরও বলেছেন, হঠাৎ মানুষকে বলে দেওয়া হয়েছে, আপনাদের কাছে যে নোটগুলি আছে, তার কোনো মূল্য নেই। এটা স্বৈরাচারী পদক্ষেপের প্রয়োগ। যাঁদের কালো টাকা রয়েছে, এতে তাঁদের কিছু যায় আসে না। সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ ও ছোট ব্যবসায়ীরা।

নোট বাতিলের পক্ষে যুক্তি দিতে গিয়ে প্রধানমন্ত্রী বারবার বলেছেন, ভবিষ্যতে ভালো ফল পেতে হলে কিছু যন্ত্রণা সহ্য করতে হয়। এ ব্যাপারে অমর্ত্য সেন বলেন, অনেক সময় ভালো নীতি যন্ত্রণাদায়ক হয়। কিন্তু সব যন্ত্রণাদায়ক পরিস্থিতিই যে ভালো নীতির কারণে তৈরি হয়, এমনটা নয়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন