দেশে ফিরে প্রধানমন্ত্রী মোদীর মুখোমুখি হতে চলেছেন নোবেলজয়ী অভিজিত

0
Abhijit Banerjee and Narendra Modi
প্রতিনিধিত্বমূলক ছবি

ওয়েবডেস্ক: গত শুক্রবার রাতেই দেশে ফিরেছেন অর্থনীতিতে নোবেলজয়ী অভিজিত বন্দ্যোপাধ্যায়। তবে নয়াদিল্লিতে বিমান থেকে নামার পর সংবাদ মাধ্যমের চোখের আড়ালেই রয়েছেন আপাতত। শনিবার জানা যায়, আগামী সপ্তাহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হতে চলেছে অভিজিতের।

এ বারের নোবেল প্রাপক হিসাবে অভিজিতের নাম ঘোষণা হওয়ার পর শুভেচ্ছার বন্যা বইছে। একই সঙ্গে কেন্দ্রের শাসক দল বিজেপির তীব্র কটাক্ষের শিকার হওয়ার নমুনাও মিলেছে। কেন্দ্র-রাজ্যের একাধিক বিজেপি নেতৃত্ব অভিজিতের ব্যক্তিগত চিন্তাভাবনা এবং জীবন নিয়ে সমালোচনা করতে ছাড়ছেন না। এরই মধ্যে জানা গিয়েছে, আগামী মঙ্গলবার অভিজিত মুখোমুখি হচ্ছেন মোদীর।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার-সহ একাধিক স্তর থেকে অভিজিতকে সংবর্ধনা দেওয়ার কথা জানানো হয়েছে। তবে কোন সংবর্ধনা সভায় তিনি কবে উপস্থিত থাকছেন, সে বিষয়ে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি। কিন্তু তিনি যে আগামী মঙ্গলবারই প্রধানমন্ত্রীর মুখোমুখি হতে চলেছেন, তা একপ্রকার নিশ্চিত। ওই সাক্ষাতে তাঁদের মধ্যে আধঘণ্টা কথা হবে বলে জানিয়েছে সূত্র।

উল্লেখ্য, গত শুক্রবার পুণের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে রেলমন্ত্রী বলেন, “নোবেল পুরস্কার পাওয়ার জন্য আমি তাঁকে (অভিজিতকে) অভিনন্দন জানাচ্ছি। কিন্তু আপনারা প্রত্যেকেই তাঁর চিন্তাভাবনা সম্পর্কে জানেন। তাঁরা চিন্তাধারা সম্পূর্ণ বামপন্থী”। একই সঙ্গে তিনি বলেন, “অভিজিত ন্যায় প্রকল্পের প্রশংসা করেছিলেন, কিন্তু দেশের মানুষ সেই ভাবনা খারিজ করে দিয়েছে”।

Shyamsundar

একই দিনে বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা অভিজিতের উদ্দেশে তীব্র কটাক্ষ করে বলেন, “বিদেশিনীকে বিয়ে করলে নোবেল পাওয়া যায়, যেমনটা অধ্যাপক অমর্ত্য সেনও বিদেশিনী বিয়ে করে নোবেল পেয়েছিলেন। অভিজিৎ দ্বিতীয় বিয়ে করেছেন ফ্রান্সের অ্যাস্টার ডাফলোকে। অমর্ত্য সেনও দ্বিতীয় বিয়ে করেছিলেন বিদেশিনীকে”।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন