কেউ খালি পেটে ঘুমোবে না: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0
Narendra Modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

খবর অনলাইন ডেস্ক: ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’র (PMGKAY) সুবিধাভোগীদের সঙ্গে মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এ দিন তিনি বলেন, সরকারি এই প্রকল্প নিশ্চিত করেছে কেউ খালি পেটে ঘুমোবে না।

এ দিন এই প্রকল্পের সুবিধাভোগী গুজরাতের মানুষের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বছরের পর বছর ধরে ভারতে খাদ্যশস্য উদ্বৃত্ত হয়েছে। কিন্তু দারিদ্রতা এবং অপুষ্টি রোধে তা ব্যবহার করা হয়নি। এর মূল কারণ বিতরণ পদ্ধতি। সরকারের পিএমজিকেওওয়াই প্রকল্প সেই সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করছে। গরিবের কাছে খাদ্যশস্য পৌঁছে দিচ্ছে সরকার।

Shyamsundar

এর জন্য করোনা মহামারির সময় গরিব মানুষকে সাহায্যের জন্য নেওয়া সরকারি উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। কয়েক লক্ষ পরিবারের কাছে বিনামূল্যে রেশন পৌঁছে দিয়ে সাফল্য পেয়েছে সরকার।

তিনি বলেন, দেশের মধ্যে প্রথম গুজরাতেই ‘এক দেশ, এক রেশন কার্ড’ কর্মসূচি বাস্তবায়িত হয়েছে। রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করে ডিজিট্যাল টেকনোলজির মাধ্যমে সরকারি রেশন দোকানে সামগ্রী বিতরণ করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, গরিব কল্যাণ যোজনার আওতায় মাথাপিছু ২ টাকার কেজির চাল এবং ৩ টাকা কেজির চাল ছাড়াও প্রত্যেক সুবিধাভোগীকে ৫ কেজি গম ও চাল বিনামূল্যে দেওয়া হচ্ছে। গুজরাতে এই প্রকল্পের সুবিধাভোগীর সংখ্যা প্রায় সাডে় ৩ কোটি। আগামী দীপাবলি পর্যন্ত এই পরিষেবা পাওয়া যাবে।

গুজরাতের স্বাস্থ্য পরিষেবা কাঠামো নিয়েও প্রশংসা করেন মোদী। বলেন, করোনা মহামারি মোকাবিলায় এই পরিকাঠামো সাহায্য করেছে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা হল কেন্দ্রীয় সরকারের ‘আত্মনির্ভর ভারত’-এর অন্তর্গত একটি প্রকল্প যা অভিবাসী ও দরিদ্রদের জন্য বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ করে। আরও বিশদ জানতে আপনি আপনার নিকটস্থ রেশন শপে গিয়ে যোগাযোগ করতে পারেন।

খবর অনলাইন-এর আরও প্রতিবেদন পড়ুন এখানে: khaboronline.com

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন