sitaram yechury

ওয়েবডেস্ক: “লোকসভা নির্বাচনের আগে ভারতব্যাপী বিজেপি-বিরোধী জোট নিয়ে চিন্তাভাবনা কল্পনা মাত্র। কারণ এই ধরনের কোনো বিকল্প জোট ভোটের আগেই তৈরি হওয়া অসম্ভব”। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে বিজেপি-বিরোধী ধর্মনিরপেক্ষ জোট গঠন প্রসঙ্গে এমনটাই জানালেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

পাশাপাশি তিনি বলেন, “এ মুহূর্তে আমি রাজনৈতিক দলগুলিকে বোঝাতে চাইছি, দয়া করে ভোটের আগে এ ধরনের কোনো জোট গঠনের জন্য অযথা মরীচিকার পিছনে দৌড়ে সময় নষ্ট করবেন না। আমি শুধু এটুকুই বলতে চাই, সর্বাধিক বিজেপি-বিরোধী ভোটকে একত্রিত করার চেষ্টা করুন।  ভোটের পর দেখবেন প্রাকৃতিক ভাবেই জোট তৈরি হয়ে গিয়েছে”।

থার্ডফ্রন্ট প্রসঙ্গে তিনি বলেন, এটা একটা রাজ্যস্তরীয় বিষয়। এর বাইরে আর অন্য কিছুই পরীক্ষিত নয়। অতীতেও দেখা গিয়েছে, এ ভাবে লোকসভা ভোটের আগে জোট জমাট বাঁধেনি। ভোট মিটে যেতেই স্বাভাবিক জোট তৈরি হয়ে গিয়েছে। তার সঙ্গেই ছন্দ মিলিয়ে সরকার গঠিত হয়েছে।

এ প্রসঙ্গে তিনি উদাহরণস্বরূপ তুলে ধরেন প্রাক্তন প্রধানমন্ত্রী ভি পি সিংয়ের কথা। একই ভাবে ১৯৯৬ সালেও ভোটের পরেই জোট তৈরি হয়ে এইচ ডি দেবেগৌড়া প্রধানমন্ত্রী হয়েছিলেন। একই ভাবে দেড়দশক আগে, ২০০৪ সালে ইউপিএ জোট গঠিত হয়েছিল ভোটের পরেই। সে বার প্রধানমন্ত্রী হন মনমোহন সিং।

আরও পড়ুন: দুই নির্বাচন কী এক সঙ্গে? আইন কমিশনের কাছে দলীয় মত জানিয়ে দিল সিপিএম

কংগ্রেস যদি বিজেপি-বিরোধী দলগুলির মধ্যে সব থেকে বেশি আসনে জয়লাভ করে, সে ক্ষেত্রে তো  রাহুল গান্ধীকে যদি ওই জোটের প্রধান হিসাবে বেছে নিতে হয়? এমন প্রশ্নের উত্তরে সরাসরি কোনো মন্তব্য না করে ইয়েচুরি বলেন, সবটাই নির্ভর করছে “বাস্তব পরিস্থিতির উপর”। যদিও তাঁর পুন:সংযোজন-ভোটের পর সংখ্যাই নির্ধারণ করে দেবে কে হতে পারেন বিজেপি-বিরোধী জোটের নেতা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here