মোদীকে বাংলায় আসার আমন্ত্রণ, অমিত শাহর সঙ্গে দেখা করার সময় চাইলেন মমতা বন্দ্যোপাধ্যায়

0

নয়াদিল্লি : প্রায় আড়াই বছর পর মুখোমুখি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানিয়েছেন মূলত রাজ্যের দাবিদাওয়া নিয়েই আলোচনা হয়েছে। পুজোর পর পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম কোল ব্লক উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৈঠকের পর মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের বলেন, মূলত রাজ্যে বিভিন্ন দাবিদাওয়া নিয়েই প্রধানমন্ত্রী সঙ্গে কথা হয়েছে। সাড়ে ১৩ হাজার কোটি টাকা রাজ্যের পাওনা রয়েছে কেন্দ্রের কাছে, সেই দাবি দদ্রুত পাওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে বলে তিনি জানিয়েছে।

মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের নাম পরিবর্তন নিয়েও কথা হয়েছে। বিষয়টি দীর্ঘদিন ধরে আটকে রয়েছে। সেক্ষেত্রে কেন্দ্রের যদি কোনো বক্তব্য থাকে তবে তা তারা জানাতে পারেন বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। তা বিবেচনা করে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

রাজ্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কোল ব্লক পাওয়া গিয়েছে বীরভূমের দেউচা-পাচামিতে। সেটি চালু হলে ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে এবং কয়েক হাজার বেকারের চাকরি হবে। তাই সেটি দ্রুত উদ্বোধনের কথা বলেন মুখ্যমন্ত্রী। পুজোর পর যাতে ব্লকটি উদ্বোধন করা যায় তার অনুরোধও বৈঠকে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্বোধনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণও জানিয়েছেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী সাফ জানিয়ে দেন রাজনৈতিক বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।‘এটি এক সরকারের সঙ্গে আরেক সরকারের বৈঠক’ বলে মন্তব্য করেন তিনি।

এনআরসি নিয়ে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গেও দেখা করার জন্য সময় চাইবেন তিনি বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এর আগে রাজনাথ সিং যখন স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তখন ওঁর সঙ্গেও দেখা করেছি। এটা সৌজন্য সাক্ষাৎ।

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, একান্তে কোনো প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠক হয় না। এটি রাজনৈতিক আলোচনা ছাড়া আর কিছু না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here