৪০ বছরে একটাও গুলি চলেনি, মোদীর মন্তব্যকে স্বাগত জানাল চিন

0
221

বেজিং: সীমান্ত নিয়ে ভারত-চিনের মধ্যে বিবাদ ধিকিধিকি জ্বলতে থাকা সত্ত্বেও গত ৪০ বছরে একটাও গুলি চলেনি – ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই মন্তব্যকে স্বাগত জানাল চিন।

গত সপ্তাহে রাশিয়া সফরে ওই মন্তব্য করেন মোদী। এ ব্যাপারে বেজিংয়ে এক সাংবাদিক সম্মেলনে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইয়িংকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “প্রধানমন্ত্রী মোদী যে ইতিবাচক মন্তব্য করেছেন, তা আমরা দেখেছি। এই মন্তব্যকে আমরা স্বাগত জানাই।”

মোদী বলেছিলেন, বিশ্বের দেশগুলো একটার সঙ্গে একটা যুক্ত হয়ে যাচ্ছে, একে অপরের ওপর নির্ভর করছে। দু’ দেশের মধ্যে সীমান্ত নিয়ে ধিকিধিকি জ্বলতে থাকা বিরোধ থাকা সত্ত্বেও এই পরিবর্তনের জন্যই ভারত ও চিনের পক্ষে ব্যবসা ও বিনিয়োগে লগ্নি করা প্রয়োজন হয়ে পড়েছে। “এটা সত্যি যে চিনের সঙ্গে আমাদের সীমান্ত বিরোধ আছে। এর জন্য কিন্তু গত ৪০ বছরে একটা গুলিও চলেনি” – সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে এক আলোচনাচক্রে এ কথা বলেন মোদী।

মোদীর এই মন্তব্য প্রসঙ্গে হুয়া বলেন, “আমরা এ কথাই জোর দিয়ে বলতে চাই, চিন ও ভারতের মতো দু’টি প্রধান দেশের মধ্যে সুস্থ, সুস্থিত এবং গভীর দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখাটা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার।” দু’ দেশের বিশেষ প্রতিনিধিরা সীমান্ত নিয়ে যে ১৯ দফা আলোচনা করেছে, সে প্রসঙ্গ টেনে চিনা মুখপাত্র বলেন, “সীমান্ত এলাকায় শান্তি ও সুস্থিরতা বজায় রাখতে দু’ পক্ষই আন্তরিক ব্যবস্থা নিয়েছে”।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here