pranab mukherjee

ওয়েবডেস্ক: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের আরএসএসের সভায় যোগদান নিয়ে সারা দেশ জুড়েই আলোচনার অন্ত নেই। এমন পরিস্থিতিতে আরএসএসের তরফে তুলে ধরা হচ্ছে বেশ কয়েকটি প্রাসঙ্গিক তথ্য। যার মধ্যে একটিতে সরাসরি জড়িয়ে রয়েছে মহাত্মা গান্ধীর নাম।

বৃহস্পতিবার প্রণববাবু ওই সংগঠনের সভায় কী বক্তব্য পেশ করবেন, তা নিয়েই দেশজোড়া কৌতূহল। তবে প্রায় পাঁচ দশক জাতীয় কংগ্রেসের ধর্মনিরপেক্ষ রাজনীতির সঙ্গে যুক্ত থাকার পর তিনি কেন ৮২ বছর বয়সে ধর্মীয় সংগঠনের সভায় যোগ দিলেন, তা নিয়েই ঝড় বইছে সমালোচনার। এখনও পর্যন্ত এ বিষয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বা ইউপিএ চেয়ার পার্সন সোনিয়া গান্ধী মুখ না খুললেও কংগ্রেসের একাধিক উচ্চ নেতৃত্ব প্রণববাবুর এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনায় সরব হয়েছেন।

আরএসএসের দাবি, তাদের মতের সঙ্গে দ্বিমত পোষণ করা সত্ত্বেও নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত একাধিক ব্যক্তিত্ব আরএসএসের সভায় গিয়েছেন। যেমন, ২০১০ সালে তাদের সভায় যোগ দিয়েছিলেন অসমের প্রাক্তন মুখ্যসচিব জে পি রাজখোয়া। এ ছাড়া সমাজসংস্কারক তথা কেন্দ্রীয় প্রদেশের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী এম বিশ্বনাথ যোশীও আরএসএসের সভায় গিয়েছিলেন বলে দাবি করেছে আরএসএস। মহাত্মা গান্ধী কংগ্রেসের নেতৃত্ব গ্রহণ করার সময় যিনি ইন্ডিয়ান লিবারাল পার্টি গড়ে তুলেছিলেন। একই সঙ্গে আরএসএসের দাবি, জাতীয় কংগ্রেসের সর্বকালের শ্রেষ্ঠ নেতা মহাত্মা গান্ধীও আরএসএসের কর্মসূচিতে অংশ নিয়েছিলেন।

আরএসএসের ওয়ার্ধা শিবিরে সশরীরে উপস্থিত হয়েছিলেন মহাত্মা গান্ধী। দিনটা ছিল ১৯৩৪ সালের ২৫ ডিসেম্বর। সে ক্ষেত্রে গান্ধীজির সেই শিবির পরিদর্শন ছিল একান্ত ভাবে তাঁর নিজস্ব সিদ্ধান্ত।

(ছবিতে বুধবার নাগপুরে প্রণবকে সংবর্ধনা)

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here