তথাকথিত বেআইনি দখল-মুক্ত অভিযানকে কেন্দ্র করে এ বার উত্তেজনা দিল্লির শাহিনবাগে

0

নয়াদিল্লি: জাহাঙ্গিরপুরীর পর এ বার শাহিনবাগ। তথাকথিত বেআইনি দখল-বিরোধী অভিযানকে কেন্দ্র করে প্রবল উত্তেজনা তৈরি হল দিল্লির এই শাহিনবাগ এলাকায়। দক্ষিণ দিল্লি পুর নিগমের (এসডিএমসি) পক্ষ থেকে সোমবার সকালে এই দখল-বিরোধী অভিযান শুরু হয়। কিন্তু অভিযান শুরু করতেই স্থানীয় বাসিন্দাদের তীব্র বিরোধিতার মুখে পড়েন নিগমের কর্মীরা।

তাৎপর্যের বিষয় হল, এই শাহিনবাগেই দু’বছর আগে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-এর বিরোধিতায় রাস্তা জুড়ে অবস্থান বিক্ষোভ করেছিলেন আন্দোলনকারীরা। সোমবার সকালে এসডিএমসি এই দখল বিরোধী অভিযান শুরু করে রীতিমতো প্রস্তুতি নিয়েই। আনা হয় বুলডোজার। এ ছাড়া মোতায়েন করা হয় বিশাল পুলিশ বাহিনী। ঘটনাস্থলে সকাল থেকে হাজির হন কংগ্রেস কর্মীরাও।

অভিযান শুরু করতেই বিক্ষোভ দেখাতে থাকেন স্থানীয় বাসিন্দারা। তাঁরা বুলডোজারকে ঘিরে ধরে রাখেন। তাঁদের দাবি, তাঁরা বেআইনি ভাবে সরকারি জমি দখল করেননি। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিও হয় আন্দোলনকারীদের। বুলডোজার দিয়ে ভেঙে দেওয়া হয় কয়েকটি নির্মাণ।

পুর নিগম জানিয়েছে, তারা এই অভিযান করছে মূলত সরকারি রাস্তা থেকে বেআইনি দখল হঠাতে। শাহিনবাগে গত ৫ মে অভিযানের পরিকল্পনা করে নিগম। কিন্তু পর্যাপ্ত পুলিশ না থাকায় তা শুরু করা যায়নি।

এর আগে, উত্তর দিল্লি পুর নিগমের পক্ষ থেকে জহাঙ্গিরপুরীতে বেশ কয়েকটি বাড়ি এবং দোকান ভেঙে দেওয়া হয়েছিল। তা নিয়েও উত্তেজনা তৈরি হয়। এসডিএমসি-র এই অভিযানের বিরুদ্ধে গত সপ্তাহেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে সিপিএমের হকার সংগঠন।

আরও পড়তে পারেন: 

আজই এলআইসি আইপিও কেনার শেষ দিন, তার আগেই দ্বিগুণ আবেদন

অনুমানের চেয়ে আগেই বৃষ্টি শুরু রাজ্যে, কত দিন চলবে

ওড়িশার দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি’, কিছু রাজ্যে ভারী বৃষ্টির সতর্কবার্তা

কাশীপুরে বিজেপি কর্মীর রহস্যমৃত্যুতে সিট গঠন করল লালবাজার, চাওয়া হল মোবাইলের পাসওয়ার্ড

‘অশনি’সংকেত! পিছোল মুখ্যমন্ত্রীর মেদিনীপুরের সফরসূচি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন