প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: ওয়েটিং লিস্টের টিকিট নিয়েও আপনি ট্রেনে উঠে পড়তে পারবেন। টিটিইকে ‘ম্যানেজ’ করে আসন পাওয়ার দরকার পড়বে না। কোনো আসন ফাঁকা থাকলেই সেই আসনটি আপনি যাবেন সহজেই। সামনের বছর জানুয়ারি থেকেই এই ব্যবস্থা চালু করতে চলেছে রেল।

পীযূষ গোয়ালের নেতৃত্বাধীন রেলমন্ত্রক এই সিদ্ধান্ত নিয়েছে। এই নতুন নিয়মে কোনো যাত্রী যদি ট্রেন ছেড়ে দেওয়ার পরেও টিকিট বাতিল করেন সে ক্ষেত্রে তাঁর নামে সংরক্ষিত আসনটি অন্য যাত্রীকে দিয়ে দিতে পারবেন ট্রেনে থাকা টিকিট পরীক্ষক।

আরও পড়ুন ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল এসবিআই!
বর্তমান নিয়ম অনুযায়ী টিটিই যদি দেখেন কোনো আসন ফাঁকা তবে সঙ্গে সঙ্গে তিনি সেটা অন্য কাউকে দিয়ে দিতে পারেন না। নির্দিষ্ট স্টেশন থেকে কোনো যাত্রী না উঠলে পরবর্তী দু’টি স্টেশন অপেক্ষা করতে হবে টিটিইকে। সেই দু’টি স্টেশন পেরিয়ে যাওয়ার পরেই টিটিই সেই আসন অন্য কাউকে দিতে পারেন।
রাজধানী ও শতাব্দীর কিছু ট্রেনে এই ব্যবস্থাটি চালু রয়েছে। এ বার সেটা সব ট্রেনেই করার কথা ভাবছে রেল মন্ত্রক। টিটিইদের হাতে থাকবে একটি যন্ত্র। কোনো যাত্রী টিকিট বাতিল করলে সঙ্গে সঙ্গেই টিটিই সেই যন্ত্রের সাহায্যে জানতে পেরে যাবেন। তৎক্ষণাৎ সেই ফাঁকা আসনটি, ওয়েটিং লিস্টে থাকা কোনো যাত্রীকে বরাদ্দ করা যাবে।
এই সিদ্ধান্তের ফলে যাত্রীদের যে সুবিধা হবে তা বলাই বাহুল্য।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here