provident fund

ওয়েবডেস্ক: আর দু’মাস নয়, এ বার থেকে চাকরি হারানোর এক মাসের মধ্যেই প্রভিডেন্ট ফান্ড (ইপিএফ) থেকে ৭৫ শতাংশ টাকা তুলে নেওয়া যাবে। এবং টাকা তুলে নেওয়ার পরেও ইপিএফ-এ তাঁর অ্যাকাউন্টটি সজীব থাকবে। এমনই জানিয়েছেন শ্রমমন্ত্রী সন্তোষ গাংওয়ার। ইপিএফও-র (এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন) ওই সদস্য যদি এক মাস পরেও চাকরি না পান, তা হলে দু’মাসের মাথায় বাকি ২৫ শতাংশ টাকাও তুলে নিয়ে চূড়ান্ত হিসাবনিকাশ করে নিতে পারবেন।

এই প্রসঙ্গে শ্রমমন্ত্রী তথা ইপিএফও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বলেন, “কর্মীদের স্বার্থে ১৯৫২-এর এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড স্কিমে নতুন ধারা সংযোজন করা হয়েছে। এর ফলে চাকরি হারানোর এক মাসের মধ্যেই ইপিএফও অ্যাকাউন্ট থেকে ৭৫ শতাংশ টাকা নেওয়া যাবে এবং তা সত্ত্বেও ইপিএফওতে অ্যাকাউন্ট থেকে যাবে। ।” এখনও পর্যন্ত যে নিয়ম ছিল তাতে কাজ হারানোর দু’মাস পরে টাকাটি তোলা যেত। পুরো হিসাবনিকাশ করে টাকা তুলে নিলে ইপিএফওতে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেত।

মন্ত্রীর মতে, ইপিএফ স্কিমে নতুন ধারা সংযোজনের ফলে কর্মীদের একটা সুবিধা হবে। তাঁরা যখন ফের চাকরি পাবেন, তখন নতুন করে ইপিএফ-এ অ্যাকাউন্ট খুলতে হবে না।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here