ওয়েবডেস্ক: সংবাদমাধ্যমের পর এ বার কি আপনার বসার ঘরেও ঢুকে পড়তে চলেছে কেন্দ্র? আপনি টিভিতে কী দেখবেন কী দেখবেন না তাতেও নজরদারি চালানোর পরিকল্পনা করা হচ্ছে? সরকারি এক আধিকারিকের মতে এমনই কিছু করার পরিকল্পনার কথা জানা গিয়েছে। আপনার টিভির সেট টপ বক্সে একটা বিশেষ ধরনের চিপ লাগানোর পরিকল্পনা করা হচ্ছে।

ইতিমধ্যে এই চিপ লাগানোর প্রস্তাব টেলিকম রেগুলেটরি অথোরিটি অফ ইন্ডিয়ার (ট্রাই) কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। টিভির দর্শকরা কী দেখেন এটার ব্যাপারে যাবতীয় তথ্য থাকে ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিলের (বার্ক) কাছে। কিন্তু তারা কী তথ্য নিচ্ছে সে ব্যাপারে কেন্দ্র খুব সন্দিহান। সেই কারণেই এই চিপ লাগানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

ওই আধিকারিকের মতে বার্ক একচেটিয়ার মতো কাজ করে। তাঁর কথায়, “বার্কের কাছে কী তথ্য যাচ্ছে সেটা তারা কেন্দ্রকে জানায় না। তথ্য ও সম্প্রচার মন্ত্রক মনে করে সেট টপ বক্সে চিপ লাগিয়ে যদি তথ্য আদায় করা যায়, তা হলে সেটা বিশ্বাসযোগ্য তথ্য হবে।”

যদিও ট্রাইয়ের যাবতীয় নিয়ম মেনে কাজ করে জানিয়ে দিয়েছে বার্ক। অনেকের ধারণা এর মাধ্যমে সরকারি চ্যানেল দূরদর্শনকেও আরও উৎসাহ দিতে চায় কেন্দ্র। তবে কারণ যাই হোক না কেন, এ ভাবে চিপ লাগিয়ে আপনি কী দেখছেন তার ওপরে নজরদারি করলে বিতর্ক যে হবেই সেটা বলাই বাহুল্য।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন