মুম্বই: ফোন ধরে ‘হ্যালো’ বলা বলা যাবে না আর। বলতে হবে, ‘বন্দে মাতরম্’। রাজ্যের সরকারি কর্মী এবং আধিকারিকেরা এ বার থেকে কারও ফোন ধরলে ‘বন্দে মাতরম্’ বলবেন। রবিবার এমনই নির্দেশ দিলেন মহারাষ্ট্রের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী সুধীর মুঙ্গানতিওয়ার। তিনি জানান, শীঘ্রই এই বিষয়ে একটি নির্দেশিকাও জারি করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে।

রবিবার সুধীরকে সংস্কৃতি বিষয়ক দফতরের দায়িত্ব দিয়েছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তার পরেই এমন নির্দেশ দিলেন মন্ত্রী। তিনি বলেন, ‘‘হ্যালো একটি ইংরেজি শব্দ। ইংরেজি শব্দ আমাদের পরিত্যাগ করা উচিত। বন্দে মাতরম্ কোনো শব্দ নয়। এটি একটি অনুভুতি যা প্রত্যেক ভারতীয়ের কাছে গুরুত্বপূর্ণ। আমরা স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন করছি। তাই আমি চাই, সরকারি কর্মী ও আধিকারিকেরা ফোন ধরে এখন থেকে হ্যালোর পরিবর্তে ‘বন্দে মাতরম্’ বলবেন।’’

বিজেপিকে সঙ্গে নিয়ে মুম্বইয়ের কুর্সি দখলের ৪০ দিন পরে গত মঙ্গলবার মন্ত্রীসভা সম্প্রসারণ করেছেন শিবসেনার বিদ্রোহী নেতা তথা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী শিন্ডে। ওই দিন ১৮ জন মন্ত্রী পদে শপথ নিয়েছেন। আরও এক দফা মন্ত্রীসভা সম্প্রসারণ বাকি ছিল।

সেই কাজ রবিবার হয়ে গেল। উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের হাতে স্বরাষ্ট্র এবং অর্থ দফতরের দায়িত্ব গিয়েছে। বিজেপি বিধায়ক রাধাকৃষ্ণ পাটিলের হাতে গিয়েছে রাজস্ব দফতর। চন্দ্রকান্ত পাটিল পেয়েছেন উচ্চশিক্ষা দফতর।

আরও পড়তে পারেন

প্রধানমন্ত্রীর ভাষণ LIVE: পরিবারতন্ত্রের রাজনীতি থেকে দেশকে মুক্ত করতে হবে, বললেন মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন