unnaon rape incident

ওয়েবডেস্ক: মানবিকতা ঠিক কোন পর্যায়ে নামলে এই ধরণের ঘটনা ঘটে! কাথুয়ার ঘটনার পুনরাবৃত্তি হয়ে গেল উন্নাওয়ে। না, এখানে ধর্ষণের ঘটনার কথা বলা হচ্ছে না। ধর্ষণে অভিযুক্তদের সমর্থনে যে ভাবে মিছিল বার করা হয়েছে সেই কথা বলা হচ্ছে।

কাথুয়ায় আসিফা বানোর ধর্ষণে অভিযুক্তদের সমর্থনে মিছিলে পা মিলিয়েছিল স্থানীয় বাসিন্দাদের একটা বড়ো অংশ। ভারতের পতাকা নিয়ে যে ভাবে মিছিল হয়েছিল তাতে বিদেশি মিডিয়ার কাছে দেশের মাথাটি হেঁট হয়ে যাচ্ছিল। এ বার উন্নাওয়ের মিছিলে অবশ্য ভারতের পতাকা ব্যবহৃত হয়নি, কিন্তু যে ভাবে শ’য়ে শ’য়ে মানুষ পা মিলিয়েছে তাতে একটা ব্যাপার প্রমাণিত, দেশে একটা গভীর সামাজিক সমস্যা চলছে।

উন্নাওয়ে ধর্ষণে অভিযুক্ত বিজেপি বিধায়ক কুলদীপ সিংহ শেনগারের সমর্থনে সোমবার মিছিল বার করে স্থানীয় পাঁচ-ছ’টা গ্রামের বাসিন্দারা। মিছিলে যে সব প্ল্যাকার্ড ছিল, তাতে লেখা ছিল, “হমারা বিধায়ক নির্দোষ হ্যায়,” অর্থাৎ আমাদের বিধায়ক নির্দোষ।

নগর পঞ্চায়েতের সভাপতির নেতৃত্বে ওই মিছিলে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সভাপতি অনুজ দীক্ষিতের দাবি, ওই বিধায়কের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। স্বাধীন এবং নিরপেক্ষ তদন্তেরও দাবি জানান তিনি।

কিছু দিন আগেই কুলদীপের ‘ওয়াই’ নিরাপত্তা তুলে দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। তবে তাঁকে গ্রেফতার করার ব্যাপারে এলাহাবাদ হাইকোর্ট প্রায় দিন দশেক আগে নির্দেশ দিলেও এখনও বহাল তবীয়তেই রয়েছেন ওই নেতা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here