ক্রেতাদের কাছ থেকে পরিষেবা চার্জ নিতে পারবে না হোটেল-রেস্তোরাঁ

0

নয়াদিল্লি: হোটেল কিংবা রেস্তোরাঁর পরিষেবা চার্জ সংক্রান্ত সব ধোঁয়াশা কাটল অবশেষে। কেন্দ্রীয় সরকার শুক্রবার ঘোষণা করল, এখন থেকে কোনো রেস্তোরাঁই ক্রেতার কাছ থেকে পরিষেবা চার্জ চাইতে পারবে না। গত জানুয়ারিতে সরকার ঘোষণা করেছিল পরিষেবা চার্জ বাধ্যতামূলক নয়। এই ঘোষণার পর থেকেই হোটেল-রেস্তোরাঁ কর্তৃপক্ষ এবং উপভোক্তাদের মধ্যে ভুল বোঝাবুঝি বাড়তে থাকে।

পরিষেবা চার্জ দেওয়া উপভোক্তার ইচ্ছাধীন, এই তথ্য যেন প্রতিটি হোটেল কিংবা রেস্তরাঁয় ডিসপ্লে করা থাকে, সেই ব্যাপারে জানুয়ারি মাসে কেন্দ্র থেকে রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়েছিল। বহু দিন ধরেই ক্রেতা সুরক্ষা দফতরে অভিযোগ আসছিল, টিপ্‌স্-এর নাম করে মোট বিলের ৫ থেকে ২০% পর্যন্ত বাড়তি চার্জ যুক্ত হত ‘সার্ভিস চার্জ’ হিসেবে। 

আরও পড়ুন: হোটেল-রেস্তোরাঁয় পরিষেবা চার্জ বাধ্যতামূলক নয়: কেন্দ্র

সরকার পরিষেবা চার্জ, উপভোক্তাদের ইচ্ছাধীন বলে ঘোষণার পর থেকেই বিতর্ক বাড়তে থাকে।

এই প্রসঙ্গে হোটেল অ্যাসোসিয়েশান অব ইন্ডিয়া-কে কেন্দ্রের তরফ থেকে জিজ্ঞাসাবাদ করা হলে তাঁরা জানায় পরিষেবা চার্জ কখনওই বাধ্যতামূলক নয়। উপভোক্তা রেস্তরাঁর খাবার এবং পরিষেবা পেয়ে খুশি হলে তবেই এই চার্জ দিয়ে থাকেন। 

ক্রেতা সুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ান বলেন,”উপভোক্তার ইচ্ছার বিরুদ্ধে জোর করে পরিষেবা চার্জ আদায় করা অনৈতিক”। এমনকি, হোটেলের ঘরে থাকার জন্যেও পরিষেবা চার্জ নেওয়া উচিত নয় বলেও মন্তব্য করেন মন্ত্রী।

আপাতত একটি বিতর্কের অবসান হল।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here